বিরিয়ানিতে অর্ধসেদ্ধ মাংসের সঙ্গে পচা ডিম, প্যারাগনের জরিমানা ৩০ হাজার

মেয়ের জন্মদিনে চট্টগ্রাম নগরের কোতোয়ালী থানার কেসি দে রোডের প্যারাগন হোটেলে অর্ডার করেন ৮৫ প্যাকেট বিরিয়ানি। জন্মদিনের আনুষ্ঠানিকতা পালন শেষে যখন সবাই খেতে বসেন মেয়ের বাবার কপালে হাত। তার অর্ডার করা ১৪৫ টাকা দামের প্রতি বিরিয়ানির প্যাকেটে ভাতের পরিমাণ কম, মাংসগুলো অর্ধসেদ্ধ এবং ডিমগুলোও পচা। খাবার অনুপযোগী খাবারগুলো পরিবর্তন করে দেওয়ার অনুরোধ করলেও হোটেল মালিক শুনলেন না। তাই উপায় না দেখে ভোক্তা অধিকারে অভিযোগ করলে ওই হোটেলকে ৩০ হাজার জরিমানা করা হয়।

মঙ্গলবার (২৫ মে) বেলা ১২টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয়ের উদ্যোগে ‘প্যারাগন হোটেল এন্ড বিরিয়ানি হাউজকে এ জরিমানা করা হয়।

অভিযানে প্রদত্ত মূল্যের বিনিময়ে অর্ডারকৃত বিরিয়ানি যথাযথভাবে সরবরাহ না করা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার রান্না করে পরিবেশনের অপরাধে এ হোটেলকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় পরিস্কার-পরিচ্ছন্ন পরিবেশে খাবার রান্নাসহ ভবিষ্যতে খাবার সরবরাহ ও পরিবেশন করা নিয়ে ভোক্তাদের সাথে প্রতারণা না করার বিষয়ে হোটেল মালিককে সতর্ক করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্লাহ, জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ হাসানুজ্জামান ও মেট্টো কার্যালয়ের সহকারী পরিচালক পাপীয়া সুলতানা লীজা অভিযান পরিচালনা করেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ হাসানুজ্জামান জানান, গত ১৬ মে মেয়ের জন্মদিনের অনুষ্ঠানের জন্য একজন ভোক্তা প্যারাগন হোটেল এন্ড বিরিয়ানি হাউজ থেকে ১৪৫ টাকা করে ৮৫ প্যাকেট চিকেন বিরিয়ানি ক্রয় করেন। ভোক্তার কথামতো বিরিয়ানি প্যাকেট সরবরাহ না করায় ও প্যাকেটের ভেতর তেলে ভেজা অর্ধসেদ্ধ চিকেন পিস দেওয়ার বিষয়টি হোটেল কর্তৃপক্ষকে অবহিত করলে ভোক্তা কোন প্রতিকার পাননি। ১৯ মে বুধবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে লিখিত অভিযোগ করেন তিনি।

তিনি আরও জানান, ভোক্তার অভিযোগ ছিল-বিরিয়ানি প্যাকেটটিতে প্রয়োজনের তুলনায় ভাত ছিল পরিমাণে কম। প্যাকেটের ভেতরে ভাতের সাথে দেওয়া চিকেন পিসটি ছিল তেলে অর্ধসেদ্ধ ও কিছু কিছু প্যাকেটের ডিম ছিল পচা দুর্গন্ধযুক্ত এবং আলাদা দেওয়া ঝোলসহ খাবারগুলো অস্বাস্থ্যকর পরিবেশে রান্না করা ছিল। মঙ্গলবার বেলা ১২টায় হোটেলটিতে অভিযান পরিচালনাকালে অভিযোগের সত্যতা পেয়ে ভোক্তা অধিকার আইনের নির্দিষ্ট ধারায় ৩০ হাজার টাকা জরিমানা করে করা হয়। একইসাথে হোটেল কর্তৃপক্ষকে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে।

বিএস/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!