প্রতি ৪০ সেকেন্ডে একজনের আত্মহত্যা : আজ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস

প্রতিদিন রিপোর্ট :
আত্মহত্যা প্রতিরোধ বিষয়ে WHO ২০১৪ সালে ৯২ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করে। যেখানে বলা হয়েছে, পৃথিবীতে প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহত্যা করে। আজ ১০ সেপ্টেম্বর বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসে সংস্থাটির গভেষণায় উঠে আসে এমন তথ্য। 6314
২০০০ থেকে ২০১২ সাল পর্যন্ত এক গবেষণায় দেখা যায়, আত্মহত্যা প্রবনতায় বাংলাদেশের অবস্থান দশম। বছরে সারা বিশ্বে আত্মহত্যা পথ বেছে নিচ্ছে প্রায় দশ লাখ মানুষ । বাংলাদেশে প্রতি বছর গড়ে প্রায় সাড়ে দশ হাজার মানুষ আত্মহত্যা পথ বেছে নেয়। আর এর বেশির ভাগেরই বয়স ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে। বাংলাদেশে গত সাত বছরে আত্মহত্যা করেছে ৭৩ হাজার ৩শ ৮৯ জন। এমনই তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
সভ্যতা যতো এগিয়ে যাচ্ছে, সামাজিক, পারিবারিক বিভিন্ন জটিলতার কারণে আত্মহত্যা প্রবণতাও ততো বাড়ছে।
উল্লেখ্য, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশন (IASP) বা আত্মহত্যা প্রতিরোধে আন্তর্জাতিক সংস্থার উদ্যোগে প্রতি বছর ১০ সেপ্টেম্বর পালিত হয় বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস। ২০০৩ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) সহায়তায় দিবসটি পালিত হয়ে আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দিবসটির লক্ষ্য হলো সবার মাঝে আত্মহত্যা প্রতিরোধে সচেতনতা জাগ্রত করা, আত্মহত্যাপ্রবণ ব্যক্তিকে সহায়তা ও তার জীবন রক্ষা করতে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করা।
পাঠক রিপোর্ট : মোস্তাফা কামাল যাত্রা
এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!