বিগ-থ্রি’র তৃতীয় মোড়ল ইংল্যান্ডও সেমিফাইনালে

কপাল পুড়ল পাকিস্তানের

বিগ-থ্রি। ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডে এই তিন মোড়ল মিলে ঝাঁকুনি দিয়েছিল বিশ্বক্রিকেটকে।এককভাবে নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছিল ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি’র। ক্রিকেটীয় কুটনৈতিক শক্তিমত্তার পাশাপাশি মাঠের ক্রিকেটে কেমন করে এই বিশ্বকাপে সেটিই ছিল দেখার বিষয়। প্রথম দল হিসেবে তিন মোড়লের এক মোড়ল অস্ট্রেলিয়া সবার আগে নাম লেখায় সেমিফাইনালে। মঙ্গলবার বাংলাদেশের বিপক্ষে জয়ের পর বড় মোড়ল ভারতও উঠে যায় সেমিতে। বাকি ছিল তৃতীয় মোড়ল ইংল্যান্ড। যারা আবার তিন মোড়লের পরীক্ষিত শত্রু পাকিস্তান-শ্রীলঙ্কার কাছে হোঁচট খায়। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি পরিণত হয় অলিখিত কোয়ার্টার ফাইানালে। জিতলেই সেমি-ফাইনাল! এমনই হাতছানি সামনে রেখে খেলতে নেমেছিল নিউজিল্যান্ড-ইংল্যান্ড। ব্যাট-বলে রুদ্ধশ্বাস লড়াইয়ের মঞ্চ ছিল প্রস্তুত। কিন্তু বুধবার মাঠে দেখা মিলল একপেশে ক্রিকেট। যেখানে অনায়াসেই জয় তুলে নিয়ে তৃতীয় দল হিসেবে সেমিতে গেল ইংল্যান্ড। বজায় থাকলো তিন মোড়লের ক্রিকেটীয় আধিপত্যও।

নিস্প্রাণ লড়াইয়ে ১১৯ রানের বড় ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে বিশ্বকাপের স্বাগতিক দল। এক ম্যাচ বাকি থাকতেই শীর্ষে থাকা অজিদের পয়েন্ট ১৪। বিরাট কোহলিদের ১৩। সবক’টি ম্যাচ খেলা ১২ পয়েন্ট নিয়ে এরপরই ইয়ন মরগানের দল।

বিগ-থ্রি’র তৃতীয় মোড়ল ইংল্যান্ডও সেমিফাইনালে 1
বিগ-থ্রি’র তৃতীয় মোড়ল হিসেবে সেমিতে নাম লেখালো ইংল্যান্ড

বুধবার চেস্টার লি স্ট্রিটের দা রিভারসাইড ডারহামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। স্বাগতিকরা ৮ উইকেটে তুলে ৩০৫ রান। জবাব দিতে নেমে ৪৫ ওভারে অলআউট হয়ে নিউজিল্যান্ড তুলে ১৮৬ রান।

হারে অবশ্য কিউইদের সেমির স্বপ্ন শেষ এ কথা বলা যাচ্ছে না। বরং তারাও পাচ্ছে শেষ চারের সুবাস। ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে বাংলাদেশকে শুক্রবার ৩১৬ রানের বড় ব্যবধানে হারাতে পারলেই পাকিস্তান যাবে সেমি-ফাইনালে। যা সত্যিকার অর্থে মিশন ইমপসিবল।

বুধবারের ম্যাচটিতে নিউজিল্যান্ডকে কোনো পাত্তাই দেয়নি ইংল্যান্ড। প্রথমে ব্যাট হাতে দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয়ের অসাধারণ নৈপুণ্যে ৩০৫ রানের সংগ্রহ এবং পরে বল হাতে সবার সম্মিলিত প্রচেষ্টায় কিউইদের মাত্র ১৮৬ রানেই থামিয়ে দিয়ে ১১৯ রানের ব্যবধানে ম্যাচটি জিতেছে স্বাগতিকরা।

৩০৬ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটাই ভালো হয়নি কিউইদের। মাত্র ১৪ রানের মাথায় সাজঘরে ফিরে যান দুই ওপেনার হেনরি নিকলস (০) ও মার্টিন গাপটিল (৮)। তৃতীয় উইকেটে হাল ধরেছিলেন দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান কেন উইলিয়ামসন ও রস টেলর।

কিন্তু দূর্ভাগ্যজনকভাবে দুজনই কাঁটা পড়েন রানআউটে। রস টেলরের স্ট্রেইট ড্রাইভে ফলো থ্রুতে হাত ছোয়ান মার্ক উড, তা গিয়ে আঘাত হানে নন স্ট্রাইক প্রান্তের স্ট্যাম্পে। তখন বাইরে দাঁড়িয়ে ছিলেন উইলিয়ামসন। ফলে ভেঙে যায় ৪৭ রানের জুটি। কিউই অধিনায়ক ফেরেন ২৭ রান করে।

টেলর ফেরেন আদিল রশিদ ও জস বাটলারের যুগলবন্দীতে রানআউট হয়ে। দলীয় ৬৯ রানের মাথায় তিনি আউট হওয়ার আগে করেন ২৭ রান। এ দুই ব্যাটসম্যানের বিদায়ের পরেই মূলত আশা শেষ হতে থাকে নিউজিল্যান্ডের। তবু আশার পালে হাওয়া দেন উইকেটরক্ষক ব্যাটসম্যান টম লাথাম। ইনিংসের সর্বোচ্চ ৫৭ রান করেন তিনি। এছাড়া জিমি নিশাম ১৯ ও মিচেল স্যান্টনররা ১২ রান করলে পরাজয়ের ব্যবধানটাই কমে শুধু।

ইংল্যান্ডের পক্ষে বল হাতে মার্ক উড নেন ৩ উইকেট। এছাড়া জোফ্রা আর্চার, বেন স্টোকস, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ ও ক্রিস ওকস নেন ১টি করে উইকেট।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করেন দুই ওপেনার জেসন রয় আর জনি বেয়ারস্টো। ১১২ বলে তারা গড়েন ১২৩ রানের ঝড়ো জুটি। ৬১ বলে ৮ বাউন্ডারিতে ৬০ রান করা রয়কে ফিরিয়ে এই জুটিটি ভাঙেন জেমস নিশাম। তারপরও ৩০তম ওভার পর্যন্ত বেশ স্বাচ্ছন্দ্যেই এগিয়ে যাচ্ছিল ইংল্যান্ড, রান ছিল ১ উইকেটে ১৯৪। ট্রেন্ট বোল্টের করা ৩১তম ওভারের প্রথম বলে ২৪ রান করে জো রুট আউট হওয়ার পরইে যেন মরক লেগে যায় ইংলিশ ইনিংসে।

বিগ-থ্রি’র তৃতীয় মোড়ল ইংল্যান্ডও সেমিফাইনালে 2
বিশ্বকাপে টানা দ্বিতীয় শতকের পর যেন আকাশে উড়ছেন জনি বেয়ারস্টো

পরের ওভারে ম্যাট হেনরির দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হন সেঞ্চুরিয়ান জনি বেয়ারস্টো। ৯৯ বলে গড়া ইংলিশ ওপেনারের ১০৬ রানের ঝড়ো ইনিংসটি ছিল ১৫টি চার আর ১টি ছক্কায় সাজানো। এরপর জস বাটলার (১১), বেন স্টোকস (১১), ক্রিস ওকস (৪)-অল্প সময়ের ব্যবধানে ফিরে গেলে বিপদেই পড়ে ইংল্যান্ড। ২ উইকেটে ২০৬ রান থেকে ৬ উইকেটে ২৫৯ রানে পরিণত হয় স্বাগতিকরা।

তবে সতীর্থদের এই আসা যাওয়ার মাঝেও ৪০ বলে ৪২ রানের একটি ইনিংস খেলেছেন ইংলিশ দলপতি ইয়ন মরগান। আর শেষদিকে আদিল রশিদের ১২ বলে ১৬ আর লিয়াম প্ল্যাংকেটের ১২ বলে অপরাজিত ১৫ রানের দুটি ছোট ইনিংসে তিনশো পার করতে পারে স্বাগিতকরা।

নিউজিল্যান্ডের পক্ষে ২টি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি আর জেমস নিশাম।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড: ৫০ ওভারে ৩০৫/৮ (রয় ৬০, বেয়ারস্টো ১০৬, রুট ২৪, বাটলার ১১, মর্গ্যান ৪২, স্টোকস ১১, ওকস ৪, প্লানকেট ১৫*, রশিদ ১৬, আর্চার ১*; স্যান্টনার ১/৬৫, বোল্ট ২/৫৬, হেনরি ২/৫৪, নিশাম ২/৪১)
নিউজিল্যান্ড: ৪৫ ওভারে ১৮৬/১০ (গাপটিল ৮, নিকোলস ০, উইলিয়ামসন ২৭, টেইলর ২৮, ল্যাথাম ৫৭, নিশাম ১৯, ডি গ্র্যান্ডহোম ৩, স্যান্টনার ১২, সাউদি ৭*, হেনরি ৭, বোল্ট ৪; ওকস ১/৪৪, আর্চার ১/১৭, প্লানকেট ১/২৮, উড ৩/৩৪, রশিদ ১/৩০, স্টোকস ১/১০)
ফল: ইংল্যান্ড ১১৯ রানে জয়ী
ম্যাচসেরা: জনি বেয়ারস্টো

কপাল পুড়ল পাকিস্তানের

পাকিস্তানের বিপক্ষে হার। শ্রীলংকার কাছে পা হড়কানো। বিপাকে পড়ে যায় স্বাগতিক ইংল্যান্ড। ভারতের পর নিউজিল্যান্ডকে ১১৯ হারিয়ে সেই বিপদ কাটিয়ে উঠল পোমসরা। উঠে গেল সেমিফাইনালে। নিশ্চিত করল সেমিফাইনালের তৃতীয় স্থান। সঙ্গে কপাল পুড়াল পাকিস্তানের।

ধরে নেওয়া যাক, শুক্রবার বাংলাদেশকে হারিয়ে দিল পাকিস্তান। তখন ৯ ম্যাচ শেষে পাকিস্তানের সংগ্রহ দাঁড়াবে ১১ পয়েন্ট। পয়েন্ট সমান হওয়ায় তখন দেখা হবে গ্রুপপর্বে দুই দলের জয়সংখ্যা—যেখানেও সমান ৫টি করে জয় নিয়ে সমতায় থাকবে পাকিস্তান ও নিউজিল্যান্ড।
বিগ-থ্রি’র তৃতীয় মোড়ল ইংল্যান্ডও সেমিফাইনালে 3
এরপর সামনে চলে আসবে দুই দলের রানরেট যার ওপর ভিত্তি করে নির্ধারিত হবে চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে কে যাবে। আর এখানেই বেশ এগিয়ে নিউজিল্যান্ড। বুধবার হারের পরও কিউইদের রানরেট +০.১৭৫। বর্তমানে (৮ ম্যাচে ৯ পয়েন্ট) টেবিলের চারে থাকা পাকিস্তানের রানরেট -০.৭৯২। রানরেটের এ ঘাটতি পুষিয়ে সেমিফাইনালে ওঠা গাণিতিকভাবে সম্ভব হলেও বাস্তবে প্রায় অসম্ভব। একটু উদাহরণ দিয়ে বুঝিয়ে দেওয়া যাক বিষয়টা। বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান আগে ব্যাট করে যদি ৩৫০ রান করে, তাহলে তাদের তাদের ম্যাচ জিততে হবে ৩১১ রানের ব্যবধানে। ৪০০ করলে জিততে হবে ৩১৬ রানের ব্যবধানে, আর ৪৫০ করলে বাংলাদেশকে হারাতে হবে অন্তত ৩২১ রানের ব্যবধানে! কাজটা যে কতটা অসম্ভব, সেটি বুঝাতে সহায়ক হতে পারে আরেকটি তথ্য। ওয়ানডে ইতিহাসেই ২৯০ রানের বেশি ব্যবধানে জেতেনি কোনো দল!

আর বাংলাদেশ টস জিতলে কোন অঙ্কই কষা লাগবে না। কারণ টস জিতে প্রথমে বাংলাদেশ ব্যাট করলে কোন বল মাঠে গড়ানোর আগেই বিদায় নেবে পাকিস্তান। নিউজিল্যান্ডও তাই সেমিতে উঠে গেছে বলা যায়। তবে তাদের জন্য চিন্তার হলো বিশ্বকাপে এই প্রথম টানা তিন ম্যাচে হারল তারা। গ্রুপ পর্বে এক সময় শীর্ষে থাকা কিউইরা সেমিতে গেল চতুর্থ হয়ে। পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা অস্ট্রেলিয়া কিংবা ভারতের বিপক্ষে তাই ফাইনালে যাওয়ার লড়াইয়ে নামতে হবে তাদের।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!