বিএম ডাইয়িংয়ে তালা, বেঞ্জ ইন্ডাস্ট্রিজ গুণল জরিমানা

ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (ইটিপি) একবছর আগে বিস্ফোরিত হয়েছে। পুনরায় তা সচল না করা হয়নি। নাবায়ন করা হয়নি পরিবেশ ছাত্রপত্র। তারপরও উৎপাদন অব্যাহত রাখে বিএম ডাইয়িং এন্ড থ্রিড ফ্যাক্টরি। খবর পেয়ে অভিযান চালিয়ে কারখানার উৎপাদন বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে এ অভিযান পরিচালনা করা হয়। একই সঙ্গে ওই কারখানার বৈদ্যুতিক লাইনও বিচ্ছিন্ন করা হয়।

অভিযুক্ত প্রতিষ্ঠানটি চট্টগ্রাম নগরের পূর্ব বাকলিয়ার আব্দুল গফুর রোডে অবস্থিত।

অপরদিকে, প্রতিবছর বায়ুর গুণগত মান পরীক্ষা না করা ও পরিবেশ ছাড়পত্র নবায়ন করে উৎপাদন অব্যাহত রাখার দায়ে চট্টগ্রামের বেঞ্জ ইন্ডাস্ট্রিজ (বাংলাদেশ) লিমিটেডকে ৩ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে উৎপাদন বন্ধ ও জরিমানার বিষয়ে নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহাগরের উপপরিচালক মো. নুরুল্লাহ নূরী।

তিনি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, গত এক বছর ধরে ইটিপি অকার্যকর থাকার সত্ত্বেও কারখানার উৎপাদন অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি। ঘটনাস্থলে গিয়ে বিএম ডাইয়িং এণ্ড থ্রিড কারখানার উৎপাদন কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ‘একইদিনে বায়ু গুণগত মান পরীক্ষা না করা ও পরিবেশ ছাড়পত্র নবায়ন ছাড়া উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখার দায়ে চট্টগ্রামের বেঞ্জ ইন্ডাস্ট্রিজ (বাংলাদেশ) লিমিটেডকে তিন লাখ টাকা জরিমানা করা হয়।’

মুআ/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!