বিএমডিসির প্রতিবেদন নিরপেক্ষ নয়: অভিযোগ সাংবাদিক নেতৃবৃন্দের

ভুল চিকিৎসায়ে রাইফার মৃত্যুর একবছর

সাংবাদিক রুবেল খানের কন্যা রাফিদা খান রাইফার চিকিৎসকের অবহেলায় ভুল চিকিৎসা দিয়ে খুন করার ঘটনায় বিএমডিসির দেওয়া প্রতিবেদন প্রত্যাখ্যান করে বিচার বিভাগীয় তদন্ত দাবি এবং তদন্ত শেষে অভিযুক্ত চার চিকিৎসকের বিরুদ্ধে চার্জশিট দাখিলের জন্য পুলিশের প্রতি আহ্বান জানান চট্টগ্রামের সাংবাদিক সমাজ।

শনিবার (২৯ জুন) চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে চট্টগ্রামের সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে অনুষ্ঠিত সাংবাদিক জনতার সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়।

বিএমডিসির প্রতিবেদন নিরপেক্ষ নয়: অভিযোগ সাংবাদিক নেতৃবৃন্দের 1

সমাবেশে সভাপতিত্ব করেন নাজিমুদ্দীন শ্যামল। বক্তব্য রাখেন ছিলেন বিএফইউজের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, নির্বাহী সদস্য কাজী আবুল মনসুর ও ম. শামসুল ইসলাম, বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসিন কাজী, সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ, সাংগঠনিক সম্পাদক এসএম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব, নির্বাহী সদস্য উত্তম সেনগুপ্ত, বিএফইউজের নির্বাহী কমিটির সদস্য ও ভুল চিকিৎসায় খুন হওয়া রাইফার বাবা সাংবাদিক রুবেল খান ও আজাহার মাহমুদ, সিইউজের টিভি ইউনিট প্রধান অনিন্দ্য টিটো, পূর্বদেশ ইউনিট প্রধান রতন কান্তি দেবাশীষ, দৈনিক কর্ণফুলীর ইউনিট প্রধান মোহাম্মদ আলী পাশা, প্রিয় চট্টগ্রাম ইউনিট প্রধান বিশু রায় চৌধুরী ও সাংবাদিক প্রীতম দাশ প্রমুখ।

সমাবেশে রুবেল খান অভিযোগ করেন,‘অভিযুক্ত চিকিৎসকদের বাঁচাতে চট্টগ্রামের বিএমএ নেতাদের একটি অংশ ও ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ নানা অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।তারা ক্ষমতা ও টাকার জোরে সবকিছু নিজেদের পক্ষে নেওয়ার চেষ্টা করছে।তিনি এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

সমাবেশে সাংবাদিক নেতৃবৃন্দ জানান, ‘ডাক্তারদের বিরুদ্ধে বিএমডিসি নিরপেক্ষ প্রতিবেদন দিতে পারেননি। বিএমডিসি ডাক্তারদের পক্ষ নিয়ে একপেশে প্রতিবেদন আদালতে জমা দিয়েছেন। যেখানে ভিকটিম রাইফার বাবা হিসেবে তারা তার বক্তব্য নেওয়ার প্রয়োজনও মনে করেননি।’

রাইফার মতো আর যেন কোনো মানুষ চিকিৎসকদের অবহেলায় মেডিকেল মার্ডারের মুখোমুখি না হন সেই আন্দোলনই করছি আমরা। মাদার অফ হিউমেনেটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাইফা হত্যাসহ এ ধরনের ঘটনার সুবিচার করবেন বলে বিশ্বাস করে চট্টগ্রামের সাংবাদিক সমাজ।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা খোরশেদ আলম, ১৪ দল চট্টগ্রাম মহানগর নেতা স্বপন সেন, মহানগর আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুম, মহসিন কলেজ ছাত্রলীগ নেতা মাইমুন উদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জুবায়ের চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৯ জুন রাতে চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় খুন হন শিশু রাইফা। এ ঘটনায় ১৮ জুলাই ভুল চিকিৎসা ও অবহেলার অভিযোগ এনে ৪ চিকিৎসকের বিরুদ্ধে নগরের চকবাজার থানায় মামলা দায়ের করেন রাইফার বাবা সাংবাদিক রুবেল খান। এজাহার দায়েরের দুইদিন পর এজাহারটি মামলা হিসেবে গ্রহণ করা হয়।

চকবাজার থানায় দায়ের করা মামলার আসামিরা হলেন ম্যাক্স হাসপাতালের চিকিৎসক ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেনগুপ্ত, ডা. শুভ্র দেব ও বেসরকারি ম্যাক্স হাসাপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী খান। বর্তমানে মামলাটির তদন্ত করছেন চকবাজার থানার ওসি(তদন্ত)রিয়াজ উদ্দিন চৌধুরী।

এইচটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!