বিএনপি নেতার দাপট/ পতেঙ্গায় চলাচলের বাঁধা, ৫০ পরিবার জিম্মি!

চট্টগ্রামের পতেঙ্গায় সিটি কর্পোরেশনের (চসিক) তালিকাভূক্ত একটি রাস্তা পৈত্রিক সম্পত্তি দাবি করে স্থানীয়দের চলাফেরায় বাধা দেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় এক বিএনপি নেতার পরিবারের ৪ সদস্যের বিরুদ্ধে।

শুধু তাই নয়, ওই পরিবারের বিরুদ্ধে এলাকার উন্নয়নসহ যাবতীয় নির্মাণ কাজে বাধা প্রদানেরও অভিযোগ ওঠেছে। এতে একটি পরিবারের কাছে জিম্মি হয়ে পড়েছে প্রায় অর্ধশত পরিবার। এই জিম্মিদশা থেকে মুক্তি দাবি করেন সেখানকার বাসিন্দারা।

অভিযুক্তরা হলেন- চট্টগ্রামের পতেঙ্গা থানার পূর্ব কাটগড় আব্দুল করিম সারাংয়ের বাড়ির মৃত মো. ইসলামের তিন পুত্র বিএনপি নেতা মো. শরীফ (৩৭), মো. ইমতিয়াজ (৪০), মো. নাসির (৫০) ও একই পরিবারের আরেক সদস্য মো. নাসিরের পুত্র মিঠু (২৭)।

২০১৮ সালের ২৮ ডিসেম্বর ১৫(৩) বিশেষ ক্ষমতা আইনে পতেঙ্গা থানায় বিএনপি নেতা মো. শরীফের বিরুদ্ধে বিষ্ফোরক আইনে মামলা দায়ের করে পুলিশ।

স্থানীয়রা জানান, পূর্ব কাটগড় এলাহী বক্স এলাকায় সিটি কর্পোরেশনের রাস্তার দু’পাশে প্রায় ৫০ পরিবারের বসবাস। গত ৩০ বছরের আগে প্রায় সাড়ে ৩০০ মিটারের একটি রাস্তা নির্মাণ করা হয়। সাম্প্রতি সিটি কর্পোরেশন ওই রাস্তার কিছু অংশ সংস্কার করার উদ্যোগ নিয়ে কাজে বাধা সৃষ্টি করে তারা। পরে এই সংস্কারের কাজের সহযোগিতায় স্থানীয়রা এগিয়ে এলে লাঠিসোঠা ও দা-কিরিচ নিয়ে হামলা চালানো হয়। এতে বেশ কয়েকজন আহত হন।

সায়রা খাতুন নামে এক বৃদ্ধা বলেন, রাস্তা দিয়ে কোন মানুষ চলাফেরা করলে তাকে নিয়ে নানা ধরনের কুরুচীপূর্ণ মন্তব্য ও ইভটিজিং করে। তারা সমাজে বসবাস করলেও সমাজিকতা মেনে চলেন না। কেউ প্রতিবাদ করলে উল্টো তাদেরকে মামলা দিয়ে হয়রানি করে। ওই পরিবারের কাছে এক প্রকার জিম্মি হয়ে পড়েছি সবাই।

এ বিষয়ে জানতে চাইলে হোসেন সুবেদার জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আবুল কাশেম রাজা বলেন, মসজিদের পূর্ব পাশে এলাহী বক্স গলির রাস্তা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। রাস্তাটি কর্পোরেশনের হলেও জায়গাটি তাদের দাবি করে আসছে দীর্ঘদিন ধরে। বিষয়টি স্থানীয় কাউন্সিলরও জানেন।

তিনি আরও বলেন, এ বিষয়ে সমাধান করতে বেশ কয়েকবার তাদেরকে ডেকে ছিলাম। কিন্তু তারা সাড়া দেননি। গত ১৫ বছর আগে তাদের এই ধরনের আচরণ ও কুরুচীপূর্ণ মনোভাবের কারণে স্থানীয়দের সঙ্গে সকল কর্মকান্ড থেকে বিচ্ছিন্নও করা হয় এই পরিবারকে।

পতেঙ্গা থানার পুলিশের উপপরিদর্শক মো. মামুন বলেন, হোসেন সুবেদার জামে মসজিদের পূর্ব গলিতে কিছুদিন আগে স্থানীয়দের সঙ্গে মারামারির ঘটনায় থানায় একটি অভিযোগ দেওয়ার কথা শুনেছিলাম। এসময় কারও বাধার কারণে রাস্তায় স্বাভাবিক চলাচল বিঘ্নিত হলে বিষয়টি ওসি মহোদয়কে জানানোর বলার জন্য পরামর্শ দেওয়া হয়েছিল।

এ প্রসঙ্গে ৪০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী জয়নাল আবেদীন বলেন, এলাহী বক্স গলির ভেতরে কর্পোরেশনের রোড হলেও একটি পরিবারের একঘেয়েমি আচরণে স্থানীয়রা অতিষ্ট। তাদের এমন কার্যকলাপের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করলে উল্টো তাদের মামলা দেয়। তারপরও বিষয়টি দেখছি বলে তিনি জানান।

এ বিষয়ে জানতে মো. শরীফকে একাধিবার কল করা হলে তার মুঠোফোনে সংযোগ পাওয়া যায়নি।

উল্লেখ্য, চট্টগ্রামের পতেঙ্গা থানার এলাহী বক্স গলির চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তালিকাভূক্ত রাস্তায় চলাচলে বাধা প্রদানের প্রতিবাদ করতে গেলে মারামারির ঘটনা ঘটে। গত ১ ফেব্রুয়ারি পতেঙ্গা থানায় একটি অভিযোগ দায়ের করেন। গত ১১ ফেব্রুয়ারি ৪ জনকে আসামি করে চট্টগ্রাম মহানগর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করা হয়। এতে মোহাম্মদ শরীফ, মোহাম্মদ ইমতিয়াজ, মোহাম্মদ নাসির ও মোহাম্মদ মিঠুকে মামলার অভিযুক্ত করা হয়।


মুআ/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!