বায়েজিদে ময়লার গাড়ির তেল চুরির উৎসব, মাসে ২০ লাখ গচ্চা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ময়লার ডিপোর গাড়ি থেকে প্রতিদিন চুরি হচ্ছে জ্বালানি তেল। সাগরিকার ডিপো থেকে এসব তেল সংগ্রহের সময় লগবইতে মজুদের পরিমাণ, গাড়ি কতদূর যাবে, কোথায় যাবে—এসব লেখার নিয়ম থাকলেও মানা হচ্ছে না কিছুই। শুধুমাত্র দায়সারাভাবে লগবইতে আগের মজুদ দেখেই সরবরাহ করা হচ্ছে জ্বালানি তেল। চট্টগ্রাম নগরীর বায়েজিদের আরেফিন নগর এলাকায় গাড়ি থেকে এসব তেলচালকরা চুরি করে বিক্রি করছেন স্থানীয় দোকানদারদের কাছে। এভাবে চুরির কারণে প্রতিমাসে প্রায় ২০ লাখ টাকা গচ্চা যাচ্ছে সিটি কর্পোরেশনের।

বায়েজিদে ময়লার গাড়ির তেল চুরির উৎসব, মাসে ২০ লাখ গচ্চা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের 1

জানা গেছে, সিটি কর্পোরেশনের আরেফিন নগরে ময়লা ফেলার গাড়ির সংখ্যা প্রায় ৫৫টি। গাড়িপ্রতি সাগরিকা থেকে তেল বরাদ্দ হয় ৩৬ লিটার করে। এস্কেভেটর ও পেলোডারের জন্য প্রতিঘণ্টায় আট লিটার করে ডিজেল তেল বরাদ্দ দেওয়া হয়। বর্তমান ডিজেল বাজারমূল্য হিসাব অনুযায়ী এক লিটার ডিজেলের দাম ১০৯ টাকা।

বায়েজিদে ময়লার গাড়ির তেল চুরির উৎসব, মাসে ২০ লাখ গচ্চা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের 2

জ্বালানি তেল সংগ্রহের সময় ডিপোর লগবইয়ের তালিকায় তেলের আগের মজুদের পরিমাণ, গাড়ি কত দূরত্বে যাবে, কোথায় যাবে— সেসব লিখতে হয়। কিন্তু ডিপোতে শুধুমাত্র আগের মজুদের পরিমাণ দেখেই দেওয়া হচ্ছে তেল।

আরও জানা গেছে, আরেফিন নগর, শেরশাহ ও সীতাকুণ্ড থানার রিং রোড সড়কে গাড়ি প্রবেশ করা মাত্র থামিয়ে পাইপ দিয়ে তেল নিয়ে ফেলা হয়। প্রতিদিন একটি গাড়ি থেকে অন্তত ১০ লিটার করে তেল চুরির ঘটনা ঘটছে। সে হিসেবে ৫৫টি গাড়ি ও ৬টি স্কেভেটর থেকে প্রতিদিন তেল চুরি হচ্ছে প্রায় ৬৬ হাজার টাকার। যা প্রতিমাসে দাঁড়ায় প্রায় ১৯ লাখ ৮০ হাজার টাকা।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) সরেজমিন আরেফিন নগর ময়লার ডিপো এলাকায় সন্ধ্যায় গিয়ে দেখা গেছে, তেল চুরি যেন এখানে ‘ওপেন সিক্রেট’। ডিপোর পাশে তেল বিক্রি করছেন গাড়িরচালক নাছির। তেল কিনছে ভাসমান তেলের দোকানি মুজিব নামের একটি ব্যক্তি।

ওই সময় চেসিস নম্বর ৭০০০০২৪, গাড়ির নম্বর ৩২২৮৪০ ও গাড়ির চেসিস নম্বর ৩৮৭৯২২ গাড়িগুলো থেকেও তেল চুরি করতে দেখা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের যান্ত্রিক শাখার নির্বাহী প্রকৌশলী মির্জা ফজলুল কাদের বলেন, ‘আমাকে গাড়িগুলোর তথ্য পাঠান। আমি খবর নিচ্ছি।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!