বাড়তি দামে লাগাম টানতে খাতুনগঞ্জের ৪ আড়তদারকে জরিমানা

এক সপ্তাহের ব্যবধানে চালের দাম কেজি প্রতি বেড়েছে ৫-৬ টাকা। উত্তরবঙ্গে বন্যার সুযোগ নিয়ে দাম বাড়িয়ে দিয়েছেন আড়তদাররা। পাইকারি ও খুচরা বাজারে দামের লাগাম টানতে খাতুনগঞ্জের চালের আড়তে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় চারটি আড়তে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (২০ আগস্ট) জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.আলী হাসানের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়েছে।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, নওগাঁ, দিনাজপুরসহ উত্তরবঙ্গের কিছু জেলাতে বন্যা পরিস্থিতির কারণে চাল সরবরাহে বিঘ্ন হয়েছে। তবে বন্যার কারণে নয় চালের দাম বেড়েছে পাইকারি আড়তদারদের কারসাজিতে। বন্যাকে পুঁজি করে কয়েকজন পাইকারি চালের আড়তদার বস্তাপ্রতি ১০০-২০০ টাকা বাড়িয়ে দেওয়ায় খুচরা বাজারে চালের দাম বেড়েছে।

অভিযানে আড়তদারদের বেচাকেনার রশিদ যাচাই করে দেখা গেছে, কেনা দামের চেয়ে অতিরিক্ত দামে চাল বিক্রি করে মোটা অংকের টাকা মুনাফা করছেন। ১ হাজার ৭৯০ টাকায় কেনা ৫০ কেজি বস্তার ইরি আতপ চাল বিক্রি হচ্ছে ১ হাজার ৮২০ টাকায়, ১ হাজার ৮৫০ টাকায় কেনা ৫০ কেজি বস্তার দেশি বেতি চাল বিক্রি হচ্ছে ১ হাজার ৯০০ টাকা, ২৫ কেজি বস্তার পাইজাম চালের কেনা ১ হাজার১০০ টাকা বিক্রি ১ হাজার ১৫০ টাকা। এছাড়াও চিনিগুড়া চাল ২ হাজার ২০০ টাকা, জিরাশাইল চাল ২ হাজার ৪৫০ টাকা, বালাম সিদ্ধ চাল ১ হাজার ৮০০ টাকা দামে বিক্রি হচ্ছে।

অভিযানে বেশি দামে চাল বিক্রি ও মূল্য তালিকাতে দাম নিয়ে কারসাজির অভিযোগে মেসার্স বাবুল ট্রেডার্সকে ১০ হাজার টাকা, মেসার্স সাদ ট্রেডার্সকে ১০ হাজার টাকা ও স্বাস্থ্যবিধি না মানায় জাফর ট্রেডার্সকে ৩ হাজার টাকা, ফরিদ ট্রেডার্সকে ২ হাজার টাকাসহ মোট চার আড়তদারকে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ব্যাপারে নির্বাহী মাজিস্ট্রেট মো.আলী হাসান বলেন, উত্তরবঙ্গের কিছু এলাকায় বন্যাকে পুঁজি করে পাইকারি বাজারে দাম বাড়ার কারণে খুচরা বাজারেও চালের দামে প্রভাব পড়েছে। আজকের অভিযানে খাতুনগঞ্জের আড়তে বেশি দামে চাল বিক্রির দায়ে চার আড়তদারকে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সিএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!