বায়েজিদে ভেজাল ঘি-ওষুধ কারখানা, ২ প্রতিষ্ঠানকে জরিমানা ৪ লাখ

২ লাখ টাকার ভেজাল পণ্য ধ্বংস

চট্টগ্রাম নগরীর বায়েজিদে ভেজাল ঘি, মধু, ওষুধ এবং প্রসাধনী পাওয়ায় দুই প্রতিষ্ঠানকে চার লাখ টাকা জরিমানা করেছে। এছাড়া ধ্বংস করা হয়েছে দুই লাখ টাকার ভেজাল পণ্য।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বায়েজিদ এলাকার বিসিক শিল্প নগরের কল্পনা কমোডিটিসে যৌথ অভিযান চালায় জেলা প্রশাসন, বিএসটিআই ও ওষুধ প্রশাসন অধিদপ্তর। এতে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে।

জানা গেছে, বায়েজিদ এলাকায় কল্পনা কমোডিটিসের ঘি তৈরির কারখানায় বিএসটিআইয়ের অনুমোদন না নিয়েই ১০ ধরনের ঘি তৈরি হচ্ছে। যাতে কেউ টের না পায়, সেজন্য রাত ১২টার পর থেকে ভোর পর্যন্ত কাজ চালায় তারা। বিএসটিআইয়ের অনুমোদন না নিয়ে ঘি তৈরি এবং ভুয়া লোগো ব্যবহারের দায়ে ফ্যাক্টরির মালিক জগদীশ ঘোষকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

অপরদিকে মুরাদপুর মোড়ের করিমস আইকন ভবনের ৭ম তলায় এক্সিলেন্ট ওয়ার্ল্ড নামের একটি দোকানে অভিযান চালানো হয়। এতে ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন ছাড়া বিভিন্ন সেক্সুয়াল ট্যাবলেট, যৌন উত্তেজক ট্যাবলেট, গ্যাস্ট্রিক ও ডায়াবেটিসের ট্যাবলেট এবং বিভিন্ন মিথ্যা চটকদার বিজ্ঞাপন দিয়ে ফুড সাপলিমেন্ট বিক্রি করতে দেখা যায়। সেগুলোর মধ্যে রোগা হওয়া, হার্টের সমস্যা দূর হওয়া, মেয়েদের ঋতুকালীন বিভিন্ন সমস্যা দূর করা, সর্দি, কাশি নিরাময়ের মত বিভিন্ন মিথ্যা বিজ্ঞাপন দেওয়া রয়েছে।

এছাড়া ভুয়া বিএসটিআইয়ের লোগো ব্যবহার করে বডি লোশন ও মধু বিক্রি করতে দেখা গেছে।

এসব কর্মকাণ্ডের জন্য ওই প্রতিষ্ঠানের ম্যানেজার আবু তাহেরকে এক লাখ টাকা, বিএসটিআই আইন অনুযায়ী এক লাখ টাকা এবং মিথ্যা বিজ্ঞাপন দিয়ে ভোক্তাকে প্রতারিত করার জন্য ভোক্তা অধিকার আইনে আরও এক লাখ টাকাসহ মোট তিন লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া অভিযানে প্রায় দুই লাখ টাকার নকল, অবৈধ ও ভেজাল পণ্য জব্দ করে ধ্বংস করা হয়।

আরএম/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!