বায়েজিদে অনুমোদনহীন সাবান-শ্যাম্পুর কারখানা, ম্যানেজারকে কারাদণ্ড

চট্টগ্রাম নগরীর বায়েজিদে বিভিন্ন ধরনের অনুমোদনহীন সাবান, শ্যাম্পুসহ বিভিন্ন ভেজাল প্রসাধনী বানাচ্ছিল ‘জে বি কেয়ার বাংলাদেশ’ নামের একটি প্রতিষ্ঠান। তাদের কারখানায় অভিযান চালিয়ে ভেজাল পণ্য ধ্বংস করা হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটির ম্যানেজারকে এক বছরের জেল ও চার লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রামের বায়েজিদ এলাকার শাহ হাবিবুল্লাহ রোডে জে বি কেয়ার বাংলাদেশ নামের ওই প্রতিষ্ঠানে অভিযান চালায় জেলা প্রশাসন ও বিএসটিআই।

অভিযানে বিপুল পরিমাণের অনুমোদনহীন সাবান, শ্যাম্পু, ডিটারজেন্ট, গ্লিসারিন, ফেসওয়াস, সেক্সুয়াল ট্যাবলেট, ব্রেস্ট ক্রিম, ব্যথ্যানাশক ক্রিমসহ বিভিন্ন ভেজাল প্রসাধনী জব্দ করা হয়।

প্রতিষ্ঠানটির বিভিন্ন সাবানে বিএসটিআইয়ের অনুমতি ছাড়াই লোগো ব্যবহার করতে দেখা গেছে।

এছাড়া নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে এসব পণ্য তৈরির দায়ে ফ্যাক্টরির ম্যানেজার মো. খায়রুজ্জামান রাজুকে ৪ লাখ টাকা জরিমানা করা হয় এবং এক বছরের কারাদণ্ড দেওয়া হয়।

অভিযানে প্রায় পাঁচ লাখ টাকার মালামাল ধ্বংস হয়েছে। এছাড়া ফ্যাক্টরিতে আটক তিন শ্রমিককে বয়স বিবেচনায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, ‘অনুমোদনহীন প্রসাধনী বানানো ও বিএসটিআইয়ের অনুমতি ছাড়া লোগো ব্যবহার দায়ে জে বি কেয়ার বাংলাদেশ নামের ওই ভুয়া ফ্যাক্টরিকে চার লাখ টাকা জরিমানাসহ ম্যানেজারকে ১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘আমরা যাকে হাতেনাতে আটক করেছি, তার বিরুদ্ধে ব্যবস্থা নেব। যেহেতু মালিককে এখানে পাওয়া যায়নি, সেহেতু তার বিরুদ্ধে বায়েজিদ থানা পুলিশ নিয়মিত মামলায় ব্যবস্থা নেবে।’

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!