বান্দরবানে হাজারো ভক্তের বৌদ্ধমূর্তি স্নান

বান্দরবানে আদিবাসীদের ঐতিহ্যবাহী সাংগ্রাই উৎসবের দ্বিতীয় দিনে বৌদ্ধমূর্তি স্নান অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকালে শহরের রাজগুরু বৌদ্ধবিহার থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এ সময় হাজারও বৌদ্ধ ধর্মাবলম্বী খালি পায়ে পবিত্র জল নিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি উজানীপাড়ার সাঙ্গু নদীর তীরে বৌদ্ধ মূর্তি স্নান অনুষ্ঠানে এসে মিলিত হয়।

bandarban bath to buddha statueশোভাযাত্রা ও বৌদ্ধ মূর্তি স্নান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দাউদুল ইসলাম, পুলিশ সুপার মো. জাকির হোসেনসহ অনেকে । শোভাযাত্রা শেষে দেশ ও নিজের শান্তি কামনায় সকলে বিশেষ প্রার্থনায় মিলিত হন।

বৌদ্ধ মূর্তি স্নান অনুষ্ঠানে বীর বাহাদুর বলেন, মন যেন কলুষিত থেকে দূরে থাকে, মন যেন পবিত্র হয় আর সে পবিত্র মন নিয়ে যেন ভগবান বুদ্ধকে ধারণ করে আগামী দিনগুলোতে যেন সংসার, ব্যক্তিগত ও রাষ্ট্রীয় জীবনে এই বুদ্ধত্ব যাতে সুন্দর হয় এটাই আমাদের সকলের অনুভব করতে হবে।

বান্দরবানে হাজারো ভক্তের বৌদ্ধমূর্তি স্নান 1বিশেষ প্রার্থনায় ধর্মীয় উপদেশ প্রদান করেন রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ উ পঞ্ঞা জোত মহাথেরো (উচহ্লা ভান্তে)। এসময় ভক্তরা পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করেন। সমবেত প্রার্থনার পরে সকলে ভগবান বুদ্ধের গায়ে ডাব ও চন্দন জল ঢালেন।

এদিকে আজ রাতে শহরের অলিগলিতে পিঠা উৎসবে মেতে উঠবে জেলার মারমা সম্প্রদায়। ১৫ ও ১৬ এপ্রিল এই দুই বিকালে নিজেদের পরিশুদ্ধ করার জন্য মৈত্রী পানি বর্ষণে মেতে উঠবেন মারমা জনগোষ্ঠীর কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীরা। বান্দরবানের মারমা জনগোষ্ঠীর বর্ষবরণের এই উৎসবকে সাংগ্রাই বলে থাকে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!