বাজেট উচ্চাভিলাসী নয়: ড. মইনুল

ইস্ট ডেল্টায় পর্যালোচনা সভা

সরকার তার অঙ্গীকার অনুসারে কাজ করছে কি না, তার চিত্র পাওয়া যায় বাজেটে। তাই রাষ্ট্রের গতি-প্রকৃতি ও ভবিষ্যৎ বুঝতে এবং সরকার তার অঙ্গীকার রক্ষা করছে কি না তা বুঝতে হলে প্রত্যেক সচেতন নাগরিকেরই রাষ্ট্রীয় বাজেট পর্যালোচনা করা জরুরি। আমাদের মনে রাখতে হবে, অর্থনীতি রাজনীতির বাইরে নয়।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) বাংলাদেশ জাতীয় বাজেট ২০১৯-২০ পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অর্থনীতিবিদ প্রফেসর মু. সিকান্দার খান।
স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবিরের সভাপতিত্বে বুধবার (২৬ জুন) বিকেল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের সেমিনার হলে এ সভা অনুষ্ঠিত হয়। এতে মূল বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ও একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম।

তিনি বলেন, এবারের বাজেট এর আগের বছরগুলোর বাজেটের ধারাবাহিকতা মাত্র। সবাই এ বাজেটকে উচ্চাভিলাসী বললেও, অর্থনীতির দৃষ্টিকোণ থেকে মোটেই উচ্চাভিলাসী নয়। তবে, যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা বাস্তবায়নও সম্ভব নয়। ফলে অর্থনীতিতে কাক্সিক্ষত পরিবর্তন আসছে না। তবে, উন্নয়ন কর্মকাণ্ডে গতিশীলতা সৃষ্টিতে সরকারের অগ্রাধিকার ও গতিশীলতার সুফল জনগণ পেয়েছে।
বাংলাদেশের জিডিপি বৃদ্ধির হার দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি হলেও, কর জিডিপি এখনো এ অঞ্চলের সবচেয়ে কম। কর জিডিপি ও রাজস্ব জিডিপির অনুপাত গত দশ বছরে আরো বাড়ানো প্রয়োজন ছিলো বলে তিনি মন্তব্য করেন।

এতে বিশেষ বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. মো. আবুল হোসেন। সভাপতির বক্তব্য রাখেন ড. রকিবুল কবির।
অর্থনীতির সহকারী অধ্যাপক অনন্যা নন্দীর সঞ্চালনায় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মো. নাজিম উদ্দিন প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!