‘বাজেটে সামাজিক সুরক্ষা খাতে পোশাক শ্রমিকরা অন্তর্ভুক্ত হয়নি’

বাজেট প্রতিক্রিয়ায় বিজিএমইএর হতাশা

২০১৯-২০২০ অর্থ-বছরের প্রস্তাবিত বাজেটে সামাজিক সুরক্ষা খাতে পোশাক শ্রমিকদের অন্তর্ভুক্ত করা হয়নি। এতে হতাশা প্রকাশ করেছেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিজিএমইএ (বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি)।

বিজিএমইএ বলছে, সামাজিক সুরক্ষা খাতে যে ৭৪,৩৬৭ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে সেখানে পোশাক শিল্পের শ্রমিকদেরকে অন্তর্ভুক্ত করা হয়নি। যদিও চলতি অর্থ-বছরের প্রথম এগারো মাসে পোশাক শিল্পে আগের বছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৮২ শতাংশ। যা লক্ষ্যমাত্রার তুলনায় ৬ দশমিক ৯৫ শতাংশ বেশি। বাস্তবতা হলো এই শিল্পের প্রতিযোগিতা ও সক্ষমতা ক্রমেই কমছে।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে বাজেট উত্থাপনের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানায় বিজিএমইএ।

সচিব কমোডর (অব.) এমএ রাজ্জাক স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো প্রতিক্রিয়ায় বিজিএমইএ আরো বলছে, পোশাক শিল্প বর্তমানে একটি সংকটময় মূহূর্ত অতিক্রম করছে। অব্যাহত দরপতন, উৎপাদন ব্যয় বৃদ্ধি, রেমিডিয়েশন বাবদ ব্যয় বৃদ্ধি এবং আন্তর্জাতিক অঙ্গনে প্রতিযোগী দেশগুলোর সাথে তাল মিলিয়ে চলার সংগ্রামে পোশাক শিল্প সক্ষমতা হারাচ্ছে। এ পরিস্থিতিতে পোশাক শিল্পের বিনিয়োগ সুসংহত করতে এবং শিল্পের বিকাশ অব্যাহত রাখতে এ শিল্পকে সহায়তা প্রদান জরুরি।

বিজিএমইএ মনে করে, বাজেট শুধুমাত্র ঘোষণা করা হয়েছে। এখনও এ বিষয়ে আলোচনার সুযোগ আছে। বিজিএমইএ আশাবাদ জানিয়েছে, কর্তৃপক্ষ অর্থমন্ত্রীর সাথে আলোচনা করে এসবের সমাধান করতে পারে। বিশেষ করে যে খাতটি অর্থনীতিতে বিশাল অবদান রাখছে, তার জন্য বাজেটে বিশেষ কিছু থাকবে, এটি বিজিএমইএ একান্তভাবে আশা করে।

বাজেট প্রতিক্রিয়ায় বিজিএমইএ আরো জানায়, বাজেটে পোশাক শিল্পের জন্য পাঁচ শতাংশ প্রণোদনা প্রদানের দাবির বিপরীতে শুধুমাত্র এক শতাংশ বা অতিরিক্ত ২৮২৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। যদিও আমাদের দাবির তুলনায় এটি অপ্রতুল, তদুপরি শিল্পের জন্য সহায়ক ভূমিকা পালন করবে। পোশাক শিল্পে করপোরেট করহার ১০ শতাংশ করার সুপারিশ করেছিলাম। তবে তা অপরিবর্তিত রাখা হয়েছে। বাজেটে অগ্নি-নির্বাপক ব্যবস্থায় ব্যবহৃত পাঁচটি উপকরণের শুল্কহার হ্রাস করে পাঁচ শতাংশ করার ঘোষণা শিল্পের জন্য ইতিবাচক। বিজিএমইএ এটিকে সাধুবাদ জানায়।

বাজেটে বিদ্যুৎ, প্রাকৃতিক গ্যাস ও ওয়াসাতে প্রদেয় মূল্য সংযোজন কর থেকে পোশাক শিল্পকে শতভাগ অব্যাহতি দেওয়ায় এই শিল্প উপকৃত হবে বলে জানায় বিজিএমইএ।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!