বাজারে ফলের বাহার, কিছুটা কমেছে দাম

চট্টগ্রাম নগরীতে এখন বিভিন্ন জায়গায় নানা রকমের ফলের বাহার দেখা যাচ্ছে। দৈনন্দিন জীবনে সবাই কম বেশি ফল খেতে ভালোবাসে। বাজারে এখন নানা রকমের ফলও মিলছে প্রচুর। গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে অনেক ফলের দাম ৫০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত কমেছে। আবার কিছু কিছু ফলের দাম ৩০ থেকে ১৫০ টাকা পর্যন্ত বেড়েছেও।

সরজমিনে গিয়ে দেখা যায়া, কাজির দেউড়ি ও চকবাজারের তুলনায় রিয়াজউদ্দিন বাজারে শোভা পাচ্ছে নতুন নতুন ফল। এর মধ্যে রয়েছে ড্রাগন ফল, কিউই, রকমেলন বা সাম্মাম যা দামে একটু বেশি হলেও ক্রেতাদের অনেকের কাছে খুবই প্রিয়।

রিয়াজউদ্দিন বাজার
যে দামে নগরীর রিয়াজউদ্দিন বাজারে বিভিন্ন ফল বিক্রি হচ্ছে, তার মধ্যে রয়েছে চোষা আম কেজি ২৮০ টাকা, আশ্বিনা আম ১২০ টাকা, ব্রাজিলিয়ান আপেল ১৫০ টাকা, অস্ট্রেলিয়ান আপেল ১৫০ টাকা, ফিংলেডি আপেল ১৫০ টাকা, রয়েল গালা আপেল ১৮০ টাকা, সবুজ আপেল ১৭০ টাকা, নাগফল বা পিয়াস ২২০ টাকা, মাল্টা ২২০ টাকা, সাউথ আফ্রিকার কমলা ঝুড়ি ২২০ থেকে ৩০০ টাকা, লাল আঙুর ৩০০ টাকা, সাদা আঙুর ৩৫০ টাকা, ডালিম ৩০০ টাকা, পেঁপে ৮০ টাকা, ড্রাগন ফল ৫০০ টাকা, নাশপাতি ২৫০ টাকা, রকমেলন বা সাম্মাম ৪৫০ টাকা, কিউই ৭৫০ টাকা, খেজুর ৬০০ টাকা, আমলকি ২০০ টাকা, আমড়া ৬০ থেকে ৮০ টাকা, পেয়ারা ৪০ থেকে ৮০ টাকা, জাম্বুরা প্রতি পিস ৪০ টাকা, তাল ধরন অনুযায়ী ৪০ থেকে ১২০ টাকা পর্যন্ত ও কাঁঠাল ৪০০ থেকে ৫০০ টাকা।

কাজির দেউড়ি বাজার
নগরীর অন্যতম প্রধান এই বাজারে যে দামে ফল বিক্রি হচ্ছে, তার মধ্যে রয়েছে চোষা আম কেজি ২৩০ থেকে ২৮০ টাকা, আশ্বিনা আম ১১০ টাকা, সবুজ আপেল ১৮০ টাকা, নাগফল বা পিয়াস ২০০ টাকা, মাল্টা ২০০ টাকা, সাউথ আফ্রিকার কমলা ঝুড়ি ২২০ টাকা, লাল আঙুর ৩৫০ টাকা, ডালিম ৩০০ টাকা, খেজুর ৭০০ টাকা, পেঁপে ৯০ টাকা, নাশপাতি ২৮০ টাকা, আমলকি ২০০ টাকা, আমড়া ৬০ থেকে ৮০ টাকা, পেয়ারা ৪০ থেকে ৮০ টাকা, জাম্বুরা প্রতি পিস ৫০ টাকা, তাল ধরন অনুযায়ী ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত।

চকবাজার
নগরীর চকবাজারে যে দামে ফল বিক্রি হচ্ছ, তার মধ্যে রয়েছে চোষা আম কেজি ১৮০ থেকে ২২০ টাকা, আশ্বিনা আম ১৩০ টাকা, ব্রাজিলিয়ান আপেল ১৬০ থেকে ১৮০ টাকা, অস্ট্রেলিয়ান আপেল ১৫০ টাকা, ফিংলেডি আপেল ১৪০ টাকা, রয়েল গালা আপেল ১৬০ টাকা, সবুজ আপেল ১৬০ টাকা, নাগফল বা পিয়াস ২০০ টাকা, মাল্টা ২০০ টাকা, সাউথ আফ্রিকার কমলা ঝুড়ি ১৩০ টাকা, লাল আঙুর ৩০০ টাকা, ডালিম ২০০ থেকে ২২০ টাকা, পেঁপে ৮০ টাকা, নাশপাতি ২২০ টাকা, খেজুর ৭০০ টাকা, আমলকি ২০০ টাকা, আমড়া ৬০ থেকে ৮০ টাকা, পেয়ারা ৩০ থেকে ৮০ টাকা, জাম্বুরা প্রতি পিস ২০ থেকে ৪০ টাকা ও তাল ধরন অনুযায়ী ৪০ থেকে ১০০ টাকা পর্যন্ত।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত সপ্তাহের চেয়ে ফলের দাম এখন অনেক কমেছে। তবে কিছু ফলের দাম বেড়েছে। ওইসব ফলের আমদানি কমার কারণে দাম বেড়েছে বলে দাবি তাদের।

কয়েকজন বিক্রেতা বলেন, দেখা যায় অনেক সময় ফল আমদানি করে যে সিন্ডিকেটগুলো তারা হঠাৎ দাম বাড়িয়ে দিলে খুচরা বিক্রেতারা বেশি দামে কিনতে বাধ্য হন। এ কারণে বিক্রিও করতে হয় বেশি দামে।

কাজির দেউড়ি বাজারে ফল কিনতে আসা মোহাম্মদ হাসান বললেন, বাজারে এখন নানা রকমের ফল মজুদ আছে। এ সপ্তাহে কিছু ফলের দাম কমলেও বিদেশী ফলের দাম অনেক বেশি। ফলের দাম কম থাকলে সবার সাধ্যের মধ্যে থাকে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!