বাঙালির মুক্তির অন্যতম পুরোধা বঙ্গবন্ধু, শিশু দিবসে মনোরঞ্জন ঘোষাল

বঙ্গবন্ধু না হলে মুক্তিযুদ্ধ হতো না, বাঙালির মুক্তির অন্যতম পুরোধা ব্যক্তিত্ব বঙ্গবন্ধু বলে মন্তব্য করেছেন স্বাধীন বাংলা বেতারের শব্দসৈনিক বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল।

শুক্রবার (১৭ মার্চ) রাজধানীর বারিধারা ডিওএইচএস কনভেনশন সেন্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘বিশ্বময় বঙ্গবন্ধু’ শিরোনামে বিদেশি শিশুদের আঁকা চিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে ডিপিএস স্কুলের ইংরেজি শিক্ষক ইমরান জামশেদ তাহেরের সঞ্চালনা ও কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সভাপতি ইয়াসিন মোহাম্মদের সভাপতিত্ব করেন।

এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও মেলার প্রধান উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক, বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল, কিশোর বাংলার সম্পাদক ও মেলার প্রধান পৃষ্ঠপোষক মীর মোশাররফ হোসেন পাকবীর, উপদেষ্টা হারুন রশিদ আজাদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম।

এই সময় ড. মনোরঞ্জন ঘোষাল বলেন, ‘বাংলায় তিনটা পবিত্র শব্দ হল বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ। বঙ্গবন্ধু না হলে মুক্তিযুদ্ধ হত না। আর মুক্তিযুদ্ধ না হলে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্মই হত না। তাই বাংলাদেশ নামের সঙ্গে বঙ্গবন্ধু সরাসরি জড়িত। বাঙালির মুক্তির অন্যতম পুরোধা ব্যক্তিত্ব বঙ্গবন্ধু।’

প্রধান অতিথি ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘আজকের দিনটা একটা বিশেষ স্মরনীয় দিন। এই দিনটি আমাদের মনে রাখতে হবে। সেই সময়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাঙালি জাতি ও মুক্তিযোদ্ধাদের প্রভাবিত করেছিল। তাই তারা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। বাঙালির যুগ যুগ ধরে এই দিনটা স্মরন করা উচিত।’

বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে ভারত, চীন, নেপাল, শ্রীলঙ্কা, ভুটান, অস্ট্রেলিয়া, জাপান, ইন্দোনেশিয়ার প্রায় ২০০ শিশুর অংশ নেয়।

বঙ্গবন্ধুকে নিয়ে মেলার শিশু শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা পরিচালনা করেন এসএম সামসুদ্দিন টগর।

পরে কেন্দ্রীয় কমিটির নেতা কর্মীদের নিয়ে বঙ্গবন্ধুকে স্মরণ করে কেক কাটেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!