বাংলা টাইগার্সের বিদেশবিলাস চুপসে গেল বিসিবির এক ধাক্কায়!

এতোদিন ব্যাপারটি স্বীকারই করতে চাননি চট্টগ্রামভিত্তিক বাংলা টাইগার্সের কোন কর্মকর্তাই। বারবার বলে আসছিলেন সব নিয়মনীতি মেনেই তারা অগ্রসর হচ্ছেন এবং নিয়মিত যোগাযোগ রক্ষা করা হচ্ছে বাংলাদেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে। খেলোয়াড়দের অনাপত্তিপত্র পেতে কোন সমস্যা হবে না— আত্মবিশ্বাস নিয়ে এমনটিও জানিয়েছিলেন বাংলা টাইগার্স কর্তৃপক্ষ। কিন্তু শেষমেষ বিসিবি থেকে বড় ধাক্কাই খেল বাংলা টাইগার্স। আর এতে পুরো টুর্নামেন্টের জৌলুসই প্রায় হারিয়ে যেতে বসেছে।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির ফ্র্যাঞ্চাইজি টি-টেন টুর্নামেন্টের তৃতীয় আসরে অংশ নিতে যাওয়া চট্টগ্রামভিত্তিক দল বাংলা টাইগার্স দলে নেওয়া হয়েছিল সাত বাংলাদেশি ক্রিকেটারকে। কিন্তু বিসিবি ছাড়ছে না কোন খেলোয়াড়কেই। যদিও বাংলা টাইগার্সের মালিক ইয়াসিন চৌধুরী জানান, বিসিবি দুজনকে (এনামুল হক বিজয় ও ফরহাদ রেজা) ছেড়েছে।

লিগে প্রথমবারের মতো অংশ নিয়ে বাংলা টাইগার্স দল বাংলাদেশি ও বিদেশীদের সমন্বয়ে শক্তিশালী এক দলই ঘোষণা করেছিল। কিন্তু অনাপত্তিপত্রজনিত সমস্যার কারণে রদবদল আনতে হয়েছে বাংলা টাইগার্স স্কোয়াডে। প্লেয়ার্স ড্রাফটের পর গঠিত স্কোয়াডে বাংলাদেশের খেলোয়াড় ছিলেন ৭ জন। যেটি এখন কমে দাঁড়িয়েছে মাত্র ২ জনে।

অর্থাৎ সাতজনের মধ্যে পাঁচজনই টি-টেন লিগে খেলার অনাপত্তিপত্র পাননি। তারা হলেন জুনায়েদ সিদ্দিকী, ইয়াসির আলি, মেহেদী হাসান, আরাফাত সানি ও আবু হায়দার রনি।

আপাতত এখন বাংলা টাইগার্সের নতুন দলের চেহারা দাঁড়িয়েছে এমন
আপাতত এখন বাংলা টাইগার্সের নতুন দলের চেহারা দাঁড়িয়েছে এমন

এই পাঁচজনের বদলে চারজন বিদেশি খেলোয়াড়কেই বেছে নিয়েছে বাংলা টাইগার্স কর্তৃপক্ষ। নতুন করে লিয়াম প্ল্যাংকেট, ডেভিড ভিসা, হাসান খান ও শিহান জয়সুরিয়াকে দলে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। এছাড়া খেলোয়াড় হিসেবে দলে নেওয়া হয়েছে চট্টগ্রামের আম্বিয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবুল হাশেম রাজাকেও। রাজা চট্টগ্রামের প্রিমিয়ার লিগে এফএমসি স্পোর্টসের হয়ে নিয়মিত খেলে থাকেন। রাজা ছাড়া বাংলাদেশি হিসেবে আছেন কেবল এনামুল হক বিজয় ও ফরহাদ রেজা।

এর আগে দলটির বিদেশি ক্রিকেটারদের মধ্যে নেওয়া হয়েছিল শ্রীলঙ্কার থিসারা পেরেরা, দক্ষিণ আফ্রিকার কলিন ইনগ্রাম, রাইলি রুশো, রবি ফ্রাইলিঙ্ক, ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে ফ্লেচার, অস্ট্রেলিয়ার জেমস ফকনার, আফগানিস্তানের কায়েস আহমেদ ও সংযুক্ত আরব আমিরাতের চিরাগ সুরি।

প্রথমে বাংলা টাইগার্সের দল ঘোষণা করা হয়েছিল এদের ছবি ব্যবহার করে।
প্রথমে বাংলা টাইগার্সের দল ঘোষণা করা হয়েছিল এদের ছবি ব্যবহার করে।

এই টুর্নামেন্টে বাংলা টাইগার্স দলের কোচ হিসেবে রাখা হয়েছে বাংলাদেশ দলের সাবেক ক্রিকেটার আফতাব আহমেদকে। কিন্তু আফতাব বর্তমানে বাংলাদেশ জাতীয় লিগে চট্টগ্রাম বিভাগের হেড কোচের দায়িত্বে আছেন। জাতীয় লিগ শেষ হওয়ার কথা ১৯ নভেম্বর। অন্যদিকে টি-টেনের বাংলা টাইগার্সের গ্রুপ পর্বের তিন খেলা যথাক্রমে ১৬, ১৭ ও ১৮ নভেম্বর।

কোচিং পেশায় নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যেতে চাওয়া আফতাব পড়েছেন বেশ জটিলতায়। ইয়াসিন চৌধুরী জানান, হয়তো জাতীয় লিগ শেষ করেই যোগ দেবেন আফতাব। তবে বিষয়টি তিনি নিশ্চিত করে বলতে পারেননি। দলটির কো চেয়ারম্যান সিরাজুদ্দীন মো. আলমগীর গতকাল শনিবার পর্যন্ত আশা করছিলেন, বিজয় ও ফরহাদ অনাপত্তিপত্র পাবেন। অন্যদিকে আফতাবও বিষয়টি খোলাসা করে বলতে পারেননি। তবে তিনি আশা করছেন জাতীয় লিগ শেষ করেই উড়াল দেবেন আবুধাবিতে, বাংলা টাইগার্সের হাল ধরতে। কিন্তু ততক্ষণে কোচবিহীন দলের হাল কোথায় গিয়ে দাঁড়ায় সেটিও একটি বড়ো প্রশ্ন হয়েই থাকছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!