বাংলাদেশ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে হারের স্বাদ দিল গোকুলাম কেরালা

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের এবারের আসরটি যেন চ্যাম্পিয়নদের জন্য দুঃস্বপ্নের আসরে পরিণত হতে শুরু করেছে। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক চট্টগ্রাম আবাহনীর কাছে হেরে যায় টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপের টিসি স্পোর্টস। টুর্নামেন্টের তৃতীয় দিন এসে শুরু হয় দুটি করে ম্যাচ। তাতেও ভাগ্য পরিবর্তন হয়নি চ্যাম্পিয়নদের। বিকেল চারটায় দিনের প্রথম ম্যাচে ভারতের আই লিগ চ্যাম্পিয়ন চেন্নাই সিটি এফসিকে হার উপহার দেয় মালয়েশিয়ান ক্লাব তেরেঙ্গানু এফসি। সন্ধ্যা সাতটায় দিনের দ্বিতীয় ম্যাচে হারলো বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। তাদেরকে ৩-১ গোলের হারের তিক্ত স্বাদ দিল টুর্নামেন্টে ঢাকা আবাহনীর বদলে শেষ মুহূর্তে আসা গোকুলাম কেরালা।

স্কোয়াডে একঝাঁক জাতীয় দল তারকা, সল্টলেকে ভারতকে কাঁপানো বাংলাদেশ দলের প্রায় সবাই আছেন বসুন্ধরা কিংসে। সেই দলকেই নাড়িয়ে দিল মাত্র একদিন আগে চট্টগ্রামে পা ফেলা শ্রী গোকুলাম কেরালা এফসি। কিংসদের হারিয়ে জমিয়ে দিল লড়াই!

গ্রুপ ‘বি’তে মঙ্গলবার সন্ধ্যায় নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমেছিল বসুন্ধরা কিংস ও গোকুলাম কেরালা এফসি। ম্যাচে অবধারিত ভাবেই ফেভারিট ছিল কিংসরা। কিন্তু মাঠে নামার পর গোকুলাম বুঝিয়ে দিল এশিয়ার সবচেয়ে প্রাচীন শিরোপা ডুরান্ড কাপ তারা এমনি এমনি জেতেনি। এমএ আজিজ স্টেডিয়ামে কিংসদের সেরা খেলোয়াড় ড্যানিয়েল কলিন্দ্রেসকে বোতলবন্দী করে রেখে গোকুলাম প্রথমার্ধেই আদায় করে নিয়েছে দুই গোল। ম্যাচটা তাতে প্রথম ৪৫ মিনিটেই হেরে বসেছে বাংলাদেশ চ্যাম্পিয়নরা।

প্রথম দুই মিনিট হাল্কা নড়বড়ে থাকলেও খেলা গুছিয়ে পঞ্চম মিনিটেই গোলের সুযোগ এসেছিল বসুন্ধরার সামনে। ডি-বক্সের বাইরে থেকে শট নিয়েছিলেন বিপলু আহমেদ, যা অল্পের জন্য খুঁজে পায়নি লক্ষ্য। ১২ মিনিটে কর্নার থেকে ড্যানিয়েল কলিন্দ্রেসের শটও একইভাবে বেড়িয়ে গেছে লক্ষ্যের অল্প বাইরে দিয়ে। বসুন্ধরার আক্রমণ সামলে ২৫ মিনিটে স্বাগতিক দর্শকদের থমকে দেয় গোকুলাম। নাথানিয়েল গার্সিয়ার একটি কিক রুখতে ব্যর্থ হন বসুন্ধরার দুই ডিফেন্ডার। দুজনের মাঝখান দিয়ে আসা বল বুকে থামিয়ে জোড়াল শট নেন হেনরি কিসেক্কা। তার শট গোলরক্ষক আনিসুর রহমান জিকোর হাতে লেগে জড়িয়ে যায় জালে।

ম্যাচের ৩১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে গোকুলাম। এবারের হন্তারক আগের গোলের যোগানদাতা নাথানিয়েল গার্সিয়া। ডি-বক্সের বাইরে থেকে ত্রিনিদাদ এন্ড টোবাগোর জাতীয় দলের সাবেক এ খেলোয়াড়ের ফ্রি-কিক ঝাঁপিয়ে ঠেকাতে ব্যর্থ হন বসুন্ধরা গোলরক্ষক জিকো। পরে ৪৪ মিনিটে একটি গোল প্রায় শোধই হয়ে যাচ্ছিল বসুন্ধরার। ডি-বক্সের বামপ্রান্ত দিয়ে ড্যানিয়েল কলিন্দ্রেসের ক্রসে দারুণ এক সাইডভলি করেছিলেন রবিউল হাসান। যা বারে বাতাস দিয়ে চলে যায় বাইরে। দ্বিতীয়ার্ধ শুরুর বাঁশি বাজার সঙ্গে সঙ্গে আবারও বসুন্ধরার জালে বল জড়িয়ে দেয় গোকুলাম। নাথানিয়েল গার্সিয়ার কাটব্যাকে ডান পায়ের শটে নিজের দ্বিতীয় গোল করেন উগান্ডার ফরোয়ার্ড হেনরি কিসেক্কা।

ম্যাচের ৭৪ মিনিটে এসে অবশেষে গোলের খাতা খোলে বসুন্ধরা কিংস। বিশ্বনাথ ঘোষের ক্রসে প্রথমে হেড নিয়েছিলেন কলিন্দ্রেস। তার হেডে বল বারে লেগে চলে যায় এলিটা কিংসলের পায়ে। এলিটার জোরের সঙ্গে নেয়া শট প্রতিপক্ষ খেলোয়াড়ের গায়ে লেগে ফিরলে বল পান মতিন মিয়া। মতিন ব্যর্থ হননি। গোকুলাম গোলরক্ষকের পায়ের ফাঁক দিয়ে বল জড়িয়ে দেন জালে। পরে ৭৬ মিনিটে আরেকবার ব্যবধান প্রায় কমিয়েই ফেলেছিলেন মতিন। কলিন্দ্রেসের পাস থেকে পাওয়া তার শটটি এবার আর গোল হয়নি। লেগেছে বারে। গোলটি হলে ম্যাচের মোড় ঘুরেতে পারত!

শেষদিকে ৮৭ মিনিটে আবারও গোলমুখি গোলা ছুঁড়েছিলেন মতিন মিয়া। এবার বাধা হয়ে দাঁড়ান গোকুলাম গোলরক্ষক উভায়ো কাদাবাথ। তাকে ফাঁকি দিতে না পারায় ব্যবধান আর কমানোর সুযোগ পায়নি কিংসরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!