‘বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানির পূর্বের চালানও পরীক্ষা করা উচিৎ’

পাওয়ার প্লান্টের মেশিনারি আমদানির ঘোষণা দিয়ে আট চালানে মদ, বিয়ার, অ্যালকোহল পণ্য, মাশরুম, ব্রাউন সুগারসহ নানা খাদ্য সামগ্রী নিয়ে আসে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেড। এ বিষয়ে কাস্টম কমিশনার বলেছেন, ‘এই কোম্পানির পূর্বের চালানও পরীক্ষা করা উচিত।’

চীনের সাংহাই থেকে আট চালানে ৬৬৯শ প্যাকেটে ১ হাজার ৪ শ ৬ মেট্রিকটন ক্যাপিটাল মেশিনারি নিয়ে এমভি কিউ জি শান নামের একটি মাদার ভ্যাসেল চট্টগ্রাম বন্দরে পৌঁছায়। বন্দরের ৩ নম্বর জেটিতে বার্থিং নেওয়ার পর বার্জ খালাস করার সময় ধরা পড়ে মাদকের এই বিশাল চালান। কার্টন খুলতেই একের পর এক বেরিয়ে আসে মদ বিয়ারভর্তি ক্যান। এরপর চালানগুলো সাময়িক আটক করে চট্টগ্রাম কাস্টম কর্তৃপক্ষ।

বুধবার (২৪ জুলাই) বিকেলে চট্টগ্রাম কাস্টম হাউজের কনফারেন্স রুমে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান কাস্টমস হাউজের কমিশনার ফখরুল আলম।

তিনি বলেন, চায়না থেকে আটটি বিএল অফ এন্ট্রি (চালানে) ক্যাপিটল মেশিনারির ঘোষণা দিয়ে এসব পণ্য আনা হয়। গোপন সংবাদের ভিত্তিতে বার্জে নামানোর সময় তল্লাশিকালে কার্টনে অ্যালকোহল, মাদক ও অন্যান্য খাদ্য সামগ্রী পাওয়া যায়। যেহেতু কার্টনগুলোর আকার অনেক বড়, তাই ক্রেন দিয়ে সেগুলোকে বন্দরের শেডে নিয়ে আসা হবে। শীঘ্রই বিশেষ টিম গঠন করে ওই চালানগুলোর শতভাগ পরীক্ষা শেষে জানা যাবে কী পরিমাণ মাদক এবং ঘোষণা বর্হিভূত পণ্য আছে ওই চালানে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাস্টম কমিশনার বলেন, ‘আমদানিকারক প্রতিষ্ঠান বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেড কর্তৃক পূর্বে আমদানিকৃত চালানগুলোতে এ ধরনের ঘটনা ছিলো কিনা তাও পরীক্ষা করা উচিৎ।’

কাস্টম কমিশনার বলেন, শতভাগ কায়িক পরীক্ষা শেষে পাওয়ার প্লান্টের জন্য আমদানিকৃত মেশিনারি পণ্যগুলো প্রকল্পের স্বার্থে আটকে না রেখে ছেড়ে দেওয়া যাবে। এক্ষেত্রে শুল্ক ফাঁকিসহ ঘোষণা বহির্ভূত পণ্য আমদানির জন্য আমদানিকারকের বিরুদ্ধে কাস্টমস আইন অনুযায়ী পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

প্রেস ব্রিফিংয়ে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কাস্টম হাউজের অতিরিক্ত কমিশনার-১ আকবর হোসেন, অতিরিক্ত কমিশনার-২ মোহম্মদ জিয়া উদ্দিন, যুগ্ম কমিশনার নাহিদ নওশাদ মুকুলসহ কাস্টম হাউজের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

এসসি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!