বাংলাদেশ ও ইংল্যান্ড চট্টগ্রাম টেস্ট:: টেস্ট ম্যাচে টি টোয়েন্টির আমেজ : জয়ের জন্য ৩৩ হাতে উইকেট ২ : ব্যাটসম্যানদের দৃঢ়তায় হবে জয়

খেলা প্রতিদিন :

জমজমাট উত্তেজনাপূর্ণ টেস্ট ম্যাচ বাংলাদেশ ও ইংল্যান্ড চট্টগ্রাম টেস্ট। হাড্ডাহাড্ডি লড়াই। ২৮৬ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২৫৩ রান সংগ্রহ করে ফেলেছে বাংলাদেশ। অন্যদিকে আট উইকেট তুলে নিয়ে জয়ের আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন ইংল্যান্ডের বোলাররাও। এ যেন টেস্ট ম্যাচে টি টোয়েন্টির আমেজ।

bd-21477030772

জিততে হলে প্রয়োজন ৩৩ রান। হাতে আছে দুই উইকেট। চতুর্থদিন শেষে এই সমীকরণ দাঁড়িয়ে আছে বাংলাদেশের সামনে। বাংলাদেশের স্কোর : ২৫৩/৮। সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে বাংলাদেশ জয় পাবে কি না, তা হয়তো বলা মুশকিল। তবে একটা রোমাঞ্চকর শেষের অপেক্ষায় আছে দুই দল। সোমবারই নির্ধারণ হবে চট্টগ্রামে শেষ হাসি হাসবে কে?

 

এই টেস্টটা অবশ্যই অনেক দিন মনে রাখবে এ দেশের ক্রিকেট। বাংলাদেশ এমন রোমাঞ্চকর টেস্ট খেলেছেই হাতে গোনা। তবে সেটি আনন্দের স্মৃতি হয়ে থাকবে, নাকি আক্ষেপের—বলে দেবে চট্টগ্রাম টেস্টের শেষ দিন। আশা আর বাস্তবতা মিলে না গেলে এ–ও হয়ে থাকবে আরেক ‘মুলতান-আক্ষেপ’। আগামীকালের মহা গুরুত্বপূর্ণ সকালে আসল ভূমিকা নিতে হবে সাব্বিরকেই।

 

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে মাত্র পাঁচ ওভার ব্যাটিং করেই দুটি উইকেট হারিয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংস শেষ হয়েছে ২৪০ রানে। ফলে জয়ের জন্য বাংলাদেশকে লক্ষ্য দাঁড়ায় ২৮৬ রান। সে লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ৯ ওভার নির্বিঘ্নেই কাটিয়েছিলেন তামিম ও ইমরুল কায়েস। কিন্তু দশম ওভারে মইন আলীর বলে শর্ট লেগে ক্যাচ দিয়ে ফিরে গেছেন তামিম। প্রথম ইনিংসে ৭৮ রানের পর দ্বিতীয় ইনিংসে করতে পেরেছেন মাত্র ৯ রান। তামিম শুরুতেই সাজঘরে ফিরলেও ৬১ বলে ৪৩ রানের ইনিংস খেলে দলকে ভালো অবস্থানে নিয়ে গেছেন ইমরুল। দ্বিতীয় উইকেটে মুমিনুল হককে সঙ্গে নিয়ে তিনি গড়েছিলেন ৪৬ রানের জুটি। কিন্তু ইনিংসটা বড় করতে পারেননি ইমরুল। আদিল রশিদের শিকার হয়ে ফিরে গেছেন ইনিংসের ২১তম ওভারে।

253888

মধ্যাহ্নবিরতির পর বাংলাদেশকে জোড়া ধাক্কা দিয়েছেন গ্যারেথ ব্যাটি। নিজের টানা দুই ওভারে সাজঘরে ফিরিয়েছেন মুমিনুল হক ও মাহমুদউল্লাহকে। ২৭ রান করে আউট হয়েছেন মুমিনুল। মাহমুদউল্লাহর ব্যাট থেকে এসেছে ১৭ রানের ইনিংস। পঞ্চম উইকেটে ৩২ রানের জুটি গড়ে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। কিন্তু দলীয় ১৪০ রানের মাথায় মইন আলীর শিকারে পরিণত হয়েছেন সাকিব। ফিরে গেছেন ২৪ রান করে। ষষ্ঠ উইকেটে ৮৭ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে অনেকখানি এগিয়ে দিয়েছিলেন মুশফিক ও সাব্বির রহমান।

 

কিন্তু এরপর দ্রুতই তিনটি উইকেট হারিয়ে চাপের মুখে পড়েছে বাংলাদেশ। ১২৪ বলে ৩৯ রানের ধৈর্য্যশীল ইনিংস খেলে ফিরে গেছেন মুশফিক। বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি মেহেদি হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বি। নবম উইকেটে ১৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে চতুর্থ দিনের খেলা শেষ করছেন সাব্বির ও তাইজুল ইসলাম।

 

অভিষেক টেস্টে দারুণ ব্যাটিং করে বাংলাদেশের জয়ের আশা টিকিয়ে রেখেছেন সাব্বির রহমান। ৯৩ বলে ৫৯ রানের লড়াকু ইনিংস খেলে চতুর্থ দিন শেষে অপরাজিত আছেন এই ডানহাতি ব্যাটসম্যান। পঞ্চম দিনে সাব্বিরের সঙ্গী হিসেবে মাঠে নামবেন তাইজুল ইসলাম। তিনি অপরাজিত আছেন ১১ রান নিয়ে।b2788bb217f41d1b6ec7c4454cf19fec-580cbd5496eba

 

 

 

অবশ্য স্বাগতিক দলের পারফরম্যান্সে দারুণ খুশি কোচ চন্ডিকা হাথুরুসিংহে। পঞ্চম দিনে ব্যাটসম্যানরা দৃঢ়তা দেখাতে পারলে লক্ষ্যে পৌঁছানো অসম্ভব নয় বলেও মনে করেন তিনি। শেষ দিনে সাব্বিরের অন্যপাশে তাইজুলকে কিছুটা দৃঢ়তা দেখাতে হবে বলে মনে করেন বাংলাদেশ কোচ। এ সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের সামনে এখন সুযোগ আছে ৯০ ওভার ব্যাটিং করার। তবে এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে তাইজুলকে। সাব্বিরের অন্যপাশে তাঁকে পিচে আঁকড়ে থাকতে হবে।’

 

রিপোর্ট : রাজীব সেন

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!