বাংলাদেশে ফণীর আঘাত: বাংলাদেশ বলছে শনিবার ভোরে, ভারতের হিসেবে বিকেল

ঘূর্ণিঝড় ফণী ঠিক কবে নাগাদ বাংলাদেশে আঘাত হানবে – এ নিয়ে পাওয়া যাচ্ছে দুই রকমের মত। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলছে, আরও উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে শনিবার ভোর নাগাদ ফণী বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পৌঁছাতে পারে। তবে ভারতীয় আবহাওয়াবিদদের হিসাবে, ফণী বাংলাদেশের প্রবেশ করতে পারে শনিবার বিকেলের দিকে। তখন বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার, যা ৮০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। অর্থাৎ, তখন ফণী থাকবে ঘূর্ণিঝড়ের পর্যায়ে।

জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার এবং ওয়েদার ব্লগ উইন্ডির সিমুলেশন বলছে, ফণীর কেন্দ্র বা চোখ বাংলাদেশের সীমানায় প্রবেশ করবে মেহেরপুর-রাজশাহী অঞ্চল দিয়ে। এরপর রংপুর অঞ্চলের ওপর দিয়ে পার হতে হতে আরও দুর্বল হয়ে ফণী পরিণত হবে স্থল নিম্নচাপে।

ঘূর্ণিঝড় ফণীর কারণে শনিবার সারা দিন দেশে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকতে পারে বলে আবহাওয়া বিভাগ ইতিমধ্যে সতর্ক করে দিয়েছে।

আবহাওয়া অফিস এও বলছে, ঘূর্ণিঝড় ও অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চল স্বাভাবিকের চেয়ে দুই থেকে চার ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!