বাংলাদেশে করোনার টিকা পাবে না ১৮ বছরের কম বয়সীরা, সন্তানসম্ভবা নারীরাও বাদ

বাংলাদেশে যাদের বয়স ১৮ বছরের নিচে, তারা করোনার টিকা পাবে না। এছাড়া প্রবাসী ও সন্তানসম্ভবা নারীদেরও এই টিকা দেওয়া হবে না। সবমিলিয়ে এ ধরনের সাড়ে ৫ কোটি মানুষকে করোনার টিকা দেওয়ার প্রয়োজন পড়বে না।

বাংলাদেশে ঠিক কতো মানুষ ভ্যাকসিন পাবে এ নিয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য না থাকলেও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, জল্পনার কিছু নেই। বর্তমান জনসংখ্যার ২০ শতাংশ মানুষ ভ্যাকসিন পাবে। যা কিনা সাড়ে পাঁচ কোটির মতো।

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, যাদের বয়স ১৮ বছরের নিচে তারা ভ্যাকসিন পাবে না। মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশের বয়স ১৮ বছরের নিচে। পৃথিবীর কোথাও তাদের ভ্যাকসিন দেয়া হচ্ছে না। তাদের ট্রায়ালও হয়নি।

স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, এক কোটি মানুষ দেশের বাইরে থাকে। ৩০ লাখের মতো নারী সন্তানসম্ভবা। তাতে হিসাব করে দেখা গেছে এই মুহূর্তে সাড়ে পাঁচ কোটি মানুষের এই মুহুর্তে ভ্যাকসিনের প্রয়োজন হবে না। অক্সফোর্ড ও কো-ভ্যাক্সের ভ্যাকসিন দিয়ে বাকি মানুষকে ভ্যাকসিন দেওয়া যাবে।

মন্ত্রী আশা করেন, জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির শুরুতে দেশে ভ্যাকসিন আসবে। এজন্য দুটি ল্যাব প্রস্তুত করা হয়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে অনুমোদন দিয়েছে।

বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পেতে ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে। প্রাথমিকভাবে তিন কোটি টিকা আসবে এমনটাই বলা হচ্ছে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা সাধারণ রেফ্রিজারেটরেই সংরক্ষণ করা যাবে। এই টিকার দুটি করে ডোজ নিতে হবে। দুই ডোজের মধ্যে ব্যবধান চার সপ্তাহ।

এর আগে গত ৫ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয় অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা আমদানির জন্য ভারতের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে একটি ত্রিপাক্ষিক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে। প্রায় তিন কোটি ডোজ টিকা কেনার কথা চূড়ান্ত করেছে সরকার। প্রথম পর্যায়ে ভারতের সেরাম প্রতি মাসে ৫০ লাখ করে টিকা সরবরাহ করবে বাংলাদেশকে।

৯৫ শতাংশ করোনা রোগীকে ব্রিটিশ-সুইস সংস্থা আস্ট্রজেনেকার তৈরি এই টিকা সুরক্ষা দেবে বলে জানিয়েছেন কোম্পানির মুখ্য নির্বাহী প্যাসকেল সোরিয়ট। ব্রিটিশ দৈনিক দ্য সানডে টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, ‘সবার মধ্যেই যেন টিকাটির ফলপ্রসূ হয় সেজন্য তাদের গবেষকরা একটি যুগান্তকারী ফর্মুলা আবিষ্কার করেছেন।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!