বাঁশের ভেলায় ভেসে বৃদ্ধার লাশ গেল কবরস্থানে

গ্রামে নেই সড়ক। তাই চিংড়ি ঘেরের পানিতে বাঁশের ভেলায় ভাসিয়ে কবরস্থানে নেওয়া হল এক বৃদ্ধার লাশ।

ঈদুল আজহার দিন বুধবার (২১ জুলাই) সকালে এমন ঘটনা ঘটেছে কক্সবাজারের পেকুয়া উপজেলার উপকূলীয় উজানটিয়া ইউনিয়নের পেকুয়ারচর গ্রামে।

জানা গেছে, মঙ্গলবার (২০ জুলাই) রাতে ওই গ্রামের গোলাম শরীফের স্ত্রী দিলোয়ারা বেগম (৭০) বার্ধক্যজনিত কারণে মারা যান। ঈদুল আজহার দিন সকাল ৭টার দিকে গোলাম শরীফের বাড়ি থেকে একটি চিংড়ি ঘেরের পানিতে বাঁশের ভেলায় ভাসিয়ে মরদেহ দাফনের জন্য ওই ইউনিয়নের নতুন ঘোনা গ্রামের আজিজিয়া জামে মসজিদের মাঠে নেওয়া হয়।

বৃদ্ধা দিলোয়ারা বেগমের কয়েকজন আত্মীয়স্বজন জানান, মৃতদেহটি কবরস্থান পর্যন্ত নিয়ে যাওয়ার জন্য যে সড়কটি রয়েছে তা খুবই খারাপ। মৃতদেহ বহনকারী খাটিয়া নিয়ে ওই সড়ক দিয়ে যাওয়া খুবই কষ্টকর। তাই অনেকটা বাধ্য হয়েই একটি বাঁশের ভেলায় মৃতদেহ বহনকারী খাটিয়ে রেখে ভাসিয়ে কবরস্থানে নিয়ে যাওয়া হয়েছে।

স্থানীয়রা জানান, শুধু লাশ দাফন নয়, গ্রামের লোকজনের যাতায়াতেও চরম দুর্ভোগ পোহাতে হয়। উজানটিয়া ইউনিনের পেকুয়ারচর গ্রামের ফোরকানের দোকান থেকে আজিজিয়া জামে মসজিদ পর্যন্ত আধা কিলোমিটার সড়ক গত ২০ বছরেও সংস্কার করা হয়নি।

উজানটিয়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ড়ের ইউপি সদস্য শাহজামাল বৃদ্ধা নারীর লাশ চিংড়ি ঘেরের পানিতে বাঁশের ভেলায় ভাসিয়ে কবরস্থানে নিয়ে যাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, তার ওয়ার্ড়ের ফোরকানের দোকান থেকে আজিজিয়া জামে মসজিদ পর্যন্ত ১০-১২ চেইন সড়কের মধ্যে প্রায় ৩-৪ চেইন সড়কের অবস্থা খারাপ। তাই ওই লাশ পানিতে ভাসিয়ে কবরস্থানে নিয়েছে মৃতের স্বজনরা।

তিনি বলেন, সড়কটি সংস্কার করলে এক বছরও টেকে না। দুই পাশের চিংড়ি ঘেরের কারণে প্রতি বছরই বর্ষা মৌসুমে সড়ক ভেঙে যায়। তিনি এ জন্য সড়কের দুই পাশের চিংড়ি ঘেরের মালিকদের দায়ী করে বলেন, ওই সড়কটি সংস্কারের জন্য ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচির আওতায় প্রকল্পভূক্ত করা হয়েছে।

ভেলায় ভাসিয়ে লাশ কবরস্থানে নেওয়া প্রসঙ্গে উজানটিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী বলেন, সড়কটি সংস্কার করার জন্য দুই পাশের জমির মালিকরা মাটি দিতে চায় না। প্রতি বছর বর্ষা মৌসুমে অপরিকল্পিত বাড়িঘর ও চিংড়িঘেরের কারণে সড়কটি পানিতে তলিয়ে যায়। তিনিও এ জন্য চিংড়ি ঘেরের মালিকদের দায়ী করেছেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!