বন্ধ হয়ে গেল রুমা ও রোয়াংছড়ি বেড়ানো, চলছে যৌথবাহিনীর অভিযান

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় মঙ্গলবার (১৮ অক্টোবর) থেকে দুই উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করেছে উপজেলা প্রশাসন।

এই দুটি উপজেলায় ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করা হবে বলে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

রুমা ও রোয়াংছড়ি উপজেলা প্রশাসন জানিয়েছে, পাহাড়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাবে যৌথবাহিনী। ফলে অনির্দিষ্টকালের জন্য রুমা ও রোয়াংছ‌ড়িতে পর্যটক‌দের ভ্রম‌ণে নিরুৎসাহিত করা হচ্ছে। পর্যটকদের নিরাপত্তার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই নিষেধাজ্ঞার কারণে রোয়াংছড়ি উপজেলার দেবতাকুম, শীলবান্ধা ঝরনা, শিপ্পি পাহাড়, রুমা উপজেলার রহস্যময় বগা লেক, রাইক্ষ্যংপুকুর লেক, কেওক্রাডং, তাজিংডং, জাদীপাই ঝরনা, তিনাপ সাইতার, রিজুক ঝরনাসহ দুই উপজেলার আশপাশের দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণ করতে পারবে না পর্যটকরা।

রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মামুন শিবলী বলেন, ‘সম্প্রতি রুমা উপ‌জেলার বি‌ভিন্ন এলাকায় পাহাড়ি সন্ত্রাসীদের আনাগোনা বেড়েছে। তাই পর্যটকদের নিরাপত্তার স্বার্থে মঙ্গলবার সকাল থেকে রুমা উপজেলা ভ্রমণে নিরুৎসাহিত করা হয়েছে।’

একই সুরে রোয়াংছ‌ড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খোর‌শেদ আলমও বলেছেন, ‘অনির্দিষ্টকালের জন্য রোয়াংছ‌ড়িতে পর্যটক‌দের ভ্রম‌ণে নিরুৎসাহিত করা হচ্ছে। কত‌দিন পর্যন্ত অভিযান চলবে তা আমাদের জানায়নি যৌথ বাহিনী। ত‌বে সন্ত্রাসী‌দের আনাগোনা ক‌মলে আবারও পর্যটকদের জন্য উপজেলায় যাতায়াত সচল করে দেওয়া হবে।’

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, যৌথবাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনার কারণে নিরাপত্তার স্বার্থে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পর্যটকদের নিরাপত্তা বিবেচনায় অভিযান শেষ না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!