বন্দরে আবুল খায়েরের কনটেইনার এলো খালি, কৌশলে টাকাপাচার?

আসার কথা ছিল ২৬ হাজার ৭৬০ কেজি স্ক্র্যাপ, চট্টগ্রাম বন্দরে আসার পর কনটেইনার খুলে দেখা গেল পুরোটাই খালি। কনটেইনারটি এসেছে আবুল খায়ের স্টিল মেল্টিং লিমিটেডের নামে। একে বাণিজ্যের আড়ালে কৌশলে বিদেশে অর্থপাচারের ঘটনা বলে ইঙ্গিত দিয়েছেন গোয়েন্দা কর্মকর্তারা।

রোববার (২৫ ডিসেম্বর) চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) বিভাগের দায়িত্বে থাকা ডেপুটি কমিশনার নূর উদ্দিন মিলন ও জেটি-স্ক্যানিং বিভাগের ডেপুটি কমিশনার সুলতান মাহমুদসহ বন্দর কর্মকর্তাদের উপস্থিতিতে কায়িক পরীক্ষার জন্য খোলা হলে কনটেইনারটি খোলা হলে সেটি খালি পাওয়া যায়।

সীতাকুণ্ডের সোনাইছড়িতে আবুল খায়ের স্টিল মেল্টিং লিমিটেডের কারখানা
সীতাকুণ্ডের সোনাইছড়িতে আবুল খায়ের স্টিল মেল্টিং লিমিটেডের কারখানা

১০ ডিসেম্বর ‘জাকার্তা ব্রিজ’ নামের একটি জাহাজে আমদানিকারক আবুল খায়ের স্টিল মেল্টিং লিমিটেডের নামে কনটেইনারটি (HLXU3186035) চট্টগ্রাম বন্দরে আসে। এরপর খালাসের জন্য কনটেইনারটি বন্দর থেকে বেসরকারি শফি মোটরসের ডিপোতে নিয়ে যাওয়া হচ্ছিল। গোপন সূত্রের খবরে কাস্টম হাউসের নিজস্ব গোয়েন্দা বিভাগ অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চের (এআইআর) শাখা স্ক্যানিং ডিভিশনের সহায়তায় ২০ ফুট দীর্ঘ কনটেইনারটি আটক করা হয়। কনটেইনার বহনকারী জাহাজটি সাউদাম্পটন পোর্ট থেকে গত ৭ ডিসেম্বর চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে ছাড়া হয়েছিল।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!