বন্দরের নিরাপত্তা নিশ্চিতে আইএসপিএস কোডের শর্ত পুরণ কতদূর?

২০১৭ সালের ১১ ও ১২ সেপ্টেম্বর আইএসপিসের (ইন্টারন্যাশনাল শিপ অ্যান্ড পোর্ট ফ্যাসিলিটি সিকিউরিটি কোর্ড) শর্ত অনুযায়ী বন্দরের সার্বিক পরিস্থিতি পরিদর্শনে এসেছিলেন মার্কিন প্রতিনিধি দল। জাতিসংঘের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইওএম) ওই প্রতিনিধি দল সেই সময়ে বন্দরের সার্বিক নিরাপত্তা পরিস্থিতির উন্নয়নে দিয়েছিলো ১৬ দফা নির্দেশনা। ওই নির্দেশনার মধ্যে বড় দাগে যেসব বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হয়েছিলো সেগুলো হচ্ছে বন্দর এলাকাকে সিসিটিভি ক্যমেরার আওতায় আনা, বন্দরের অভ্যন্তরে পণ্য খালাস না করে সেটি অন্যত্র সরিয়ে নেওয়া, বন্দরের ভেতরে যাতায়াত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা।

সেই পরিদর্শনের দুই বছর পর আবারো বাংলাদেশে এসেছে একই সংস্থার তিন প্রতিনিধি। মার্কিন প্রতিনিধি দলটি শনিবার (২৪ আগস্ট) বাংলাদেশে এসে পৌঁছায়। ২৫ ও ২৬ আগস্ট তারা পোর্ট ফ্যাসিলিটির সাথে সম্পর্কিত ২১ টি এবং পোর্ট রিলেটেড এরিয়ার ২১সহ মোট ৪২টি স্থাপনার সার্বিক নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। ওই প্রতিনিধি দলে করা রয়েছেন সেই ব্যপারে তথ্য দিতে রাজি হয়নি বন্দর কর্তৃপক্ষ।

তবে দুই বছর আগে আইওএমএর প্রতিনিধি দলের দেওয়া সুপারিশগুলো কতটুকু বাস্তবায়ন হয়েছে এমন প্রশ্ন বন্দর সংশ্লিষ্টদের। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের দাবি পণ্য খালাস চট্টগ্রাম বন্দরের বাইরে নিয়ে যাওয়া এখনো সম্ভব হয়নি। এছাড়া অনেক শর্তই পূরণ হয়েছে, কিছু বাস্তবায়নাধীন।

আইএসপিএস কোড অনুযায়ী চট্টগ্রাম বন্দরকে বেধে দেওয়া ১৬ দফা শর্তের মধ্যে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিষয়ক ঝুঁকির যে বিষয়টি বেশি আলোচনায় আসে সেটি চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে পণ্য খালাস প্রক্রিয়া। বিষয়টি নিয়ে বন্দর ব্যবহারকারীদের মধ্যেও রয়েছে অসন্তোষ। সিএন্ডএফ এজেন্ট, শিপিং এজেন্ট এবং আমদানিকারকদের ভাষ্যমতে বন্দরের ভেতরে পণ্য খালাস করতে গিয়ে সময়ক্ষেপণ হয়। এতে সময়মতো পণ্য ডেলিভারি নিতে না পেরে জরিমানা গুণতে হয় আমদানিকারকদের।

পণ্য খালাস করার প্রায়ই দুর্ঘটনা ঘটে। সংশ্লিষ্টদের দীর্ঘদিনের দাবি পণ্য খালাস প্রক্রিয়া বন্দরের অভ্যন্তর থেকে অন্যত্র সরিয়ে নেওয়া গেলে দুর্ঘটনার কবল থেকে মুক্ত হবে বন্দরের অভ্যন্তরে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীরা।

অন্যদিকে বন্দরের অভ্যন্তরে প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে গড়ে ওঠা বিভিন্ন সিন্ডিকেটও বন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতের বড় অন্তরায়। এমন একটি সিন্ডিকেটের নাম ‘টোকাই’। যারা বিদেশি পতাকাবাহী জাহাজের নাবিকদের বিভিন্ন সুবিধা দেওয়ার নামে ডলার হাতিয়ে নিচ্ছে একশ্রেণির দালাল চক্র। চট্টগ্রাম বন্দরে ইমিগ্রেশন, এবং ওয়াচরাদের সাথে আতাত করে এই চক্রটি বিদেশি নাবিকদের বন্দরের বাইরে বিভিন্ন শপিং মলে নিয়ে যায়। এর পাশাপাশি বিভিন্ন অনৈতিক কাজের সাথে সম্পৃক্ত করার সুযোগ করে দেয় তারা।

নিয়ম অনুযায়ী চট্টগ্রাম বন্দরের ইন্টারন্যাশনাল সি ফ্যারাস ড্রপ ইন সেন্টার বিদেশি নাবিকদের ভ্রমণ বিষয়ক সেবা প্রদান করলেও এর বাইরে সক্রিয় রয়েছে ‘টোকাই’ চক্র।

জানা গেছে, চট্টগ্রাম বন্দরে অন্তত ২০ জন সদস্য রয়েছে এই চক্রের সাথে। তারা বন্দরের ভেতরে নিরাপত্তার দায়িত্বে থাকা বিভিন্ন সদস্য এবং জাহাজের ওয়াচারদের মাধ্যমে সখ্যতা গড়ে তোলে বিদেশি নাবিকদের সাথে।

অনুসন্ধানে জানা যায়, ইংলিশ ম্যান ওরফে শাহ আলম, রাজ্জাক, মুকবুল, হাছান, হাসেম, সেন্টুসহ অন্তত ২০ জন টোকাই রয়েছে। এর বাইরে তাদের সহযোগী হিসেবে রয়েছে বিভিন্ন সেক্টরের প্রতিনিধি। একজন বিদেশি নাবিককে বন্দরের বাইরে নিয়ে যেতে পারলে ভাড়া, শপিং কমিশনসহ বিভিন্নভাবে ৪-৫ হাজার টাকা আদায় করতে পারে চক্রটি।

চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে কন্টেইনার থেকে পণ্য চুরির ঘটনাটিও ওপেন সিক্রেট। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সিএন্ডএফ এজেন্টদের ভাষ্যমতে অনেক সময় কন্টেইনার যথাস্থানে থাকে ঠিকই, কন্টেইনার খুললে দেখা যায় পণ্য গায়েব। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমদানিকারকরা।

বন্দরকে শতভাগ সিসিটিভি ক্যমেরার আওতায় নিয়ে আসার শর্তটিও পুরণ হয়নি শতভাগ। বন্দরের হিসাব অনুযায়ী প্রায় ৮ শ সিসিটিভি ক্যমেরার প্রয়োজন হলেও বর্তমানে আছে ৪৫৯টি।

চট্টগ্রাম বন্দরের একজন উর্ধতন কর্মকর্তা জানান, বন্দর একটি সংরক্ষিত এলাকা। এখানে অবশ্যই যাতায়াত নিয়ন্ত্রণ জরুরি। চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে কাস্টমসের পুরোনো গুদামে কর্মরত আনসার সদস্যদের বাসস্থান রয়েছে। তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের নিরাপত্তায় বিভিন্ন সংস্থার প্রায় ৩ হাজার নিরাপত্তাকর্মী কাজ করলেও তাদের বাসস্থান বন্দর এলাকার বাইরে। ১৯৪৭ সালের স্পেশাল মেজার অ্যাক্ট অনুযায়ী সংরক্ষিত এলাকায় কোন ব্যক্তি বিশেষের বসবাসের সুযোগ নেই। বন্দরের সংরক্ষিত এলাকায় আনসার সদস্যদের বাসস্থানকে নিরাপত্তা ঝুঁকি হিসেবে দেখছেন বন্দরের ওই কর্মকর্তা। যদিও বন্দরের সংরক্ষিত এলাকা থেকে আনসার সদস্যদের বাসস্থান এবং পুরোনো গুদাম সরিয়ে নিতে বন্দর কর্তৃপক্ষ থেকে বারবার তাগাদা দেওয়া হচ্ছে। সর্বশেষ গত ১৪ জুলাই চট্টগ্রাম কাস্টম হউজের কমিশনারকে এই বিষয়ে একটি চিঠি দিয়েছেন চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক।

সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু বলেন, বন্দর থেকে পণ্য চুরির ঘটনা ঘটলেও কমপ্লেইনের সংখ্যা কম।

চট্টগ্রাম বন্দরের ডেপুটি ডিরেক্টর (নিরাপত্তা) মেজর মোহাম্মদ রেজাউল হক বলেন, আইএসপিএস কোড অনুযায়ী চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিষয়ে গত দুই বছর আগে পরিদর্শনের সময় যে ১৬ টি নির্দেশনা ছিলো তার বেশিরভাগই পুরণ করা হয়েছে। তবে বন্দরের বাইরে পণ্য খালাসের যে বিষয়টি ছিলো সেটি এখনো বাস্তবায়ন করা যায়নি। বন্দরের সার্বিক নিরাপত্তা পরিস্থিতির উন্নয়নে আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে। কত ভাগ শর্ত পূরণ হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এভাবে বাস্তবায়নের হার নির্দিষ্ট করা যাবে না। তবে শতভাগ শর্তপুরণ করতে আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে।

চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে পণ্য চুরি, বিদেশি নাবিকদের বন্দর এলাকায় বাইরে ভ্রমণের অনৈতিক সুবিধা দেওয়ায় গড়ে উঠা ’টোকাই’ সিন্ডিকেটের দৌরাত্ম্যের বিষয়ে মেজর মোহাম্মদ রেজাউল হক বলেন, কিছু অভিযোগ থাকে কমন। এসব বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ আমার জানা নেই।

এসসি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!