দখলমুক্ত হল চট্টগ্রাম বন্দরের ৪ একর জায়গা

চট্টগ্রাম নগরীর বড়পোল চৌরাস্তা মোড় এলাকায় অভিযান চালিয়ে ৪ একর জায়গা দখলমুক্ত করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এ সময় প্রায় ১৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) বন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈর নেতৃত্বে সকাল থেকে ২ টা পর্যন্ত চলে এ অভিযান। অভিযানে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের এস্টেট বিভাগের অ্যাসিসটেন্ট ম্যানেজার মুহাম্মদ শিহাব উদ্দিন, নিরাপত্তা বিভাগের ইন্সপেক্টর শহীদুল ইসলাম, বন্দর থানার এসআই তাজুল ইসলামসহ বন্দরের প্রকৌশল, বিদ্যুৎ ও যান্ত্রিক বিভাগের কর্মকর্তা ও আনসার সদস্যরা অংশ নেন।

গৌতম বাড়ৈ বলেন, ‘উচ্ছেদ অভিযান চলমান প্রক্রিয়া। বন্দরের কার্যক্রম স্বাভাবিক, নিরাপদ ও নির্বিঘ্ন রাখতে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান জোরদার করা হয়েছে। উচ্ছেদ করা জায়গা নজরদারির আওতায় রাখা হবে।’

সোমবার (২০ জানুয়ারী) হাইকোটের আদের্শের পেক্ষিতে কর্ণফূলীর তীরবর্তী এলাকায় চট্টগ্রাম বন্দরের উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। সোমবার উদ্ধার করা হয়েছে বন্দরের ১০ একর ভূমি।

বন্দর কতৃপক্ষ বলছে, ভূমি উদ্ধার অভিযান বন্দরের চলমান প্রকিয়া। একবছরে প্রচুর ভূমি উদ্ধার ও অর্থ আদায় হয়েছে।

বন্দর কতৃপক্ষের ডেপুটি ম্যানেজার (হেড অব ভূমি) জিল্লুর রহমান বলেন, বিভিন্ন সময় অবৈধ দখলদার বন্দররের জায়গা দখল করে ভোগ করে আসছিল। কিন্তু বন্দর কতৃপক্ষ উচ্ছেদ অভিযানের মাধ্যমে এসব ভূমি দখল মুক্ত করে। বন্দর কতৃপক্ষ সারাবছরই উচ্ছেদ অভিযান পরিচালনা করে আসছে। মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে চট্টগ্রাম বন্দরে এক বছরে জরিমানা আদায় করা হয়েছে ৪৫ লাখ টাকা। বন্দরের পাওনা বকেয়া আদায় করা হয়েছে ৭৯ লাখ ৪৫ হাজার ৩৮০ টাকা। এছাড়া কর্ণফূলীর দুই পাড়সহ প্রচুর পরিমাণ ভূমি উদ্ধার করা হয়েছে।

এএস/এডি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!