বনাঞ্চলে সবুজ বনানী আর নির্মল পরিবেশ ফিরিয়ে আনতে শিক্ষার্থী-সুধীজন জোটবদ্ধ

বনাঞ্চলে সবুজ বনানী আর নির্মল পরিবেশ ফিরিয়ে আনতে শিক্ষার্থী-সুধীজন জোটবদ্ধ 1মুকুল কান্তি দাশ,চকরিয়া: মানববন্ধন, ধারণামুলক বক্তব্য ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা দিয়ে কক্সবাজারের চকরিয়ায় বিশ্ব ধরিত্রী দিবস পালিত হয়েছে। ২২ এপ্রিল শনিবার ‘‘পরিবেশ ও জলবায়ু শিখন’’ প্রতিপাদ্যকে সামনে রেখে নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকম) ও ইউএসএইড ক্রেল প্রকল্পের উদ্যোগে ফাঁসিয়াখালী সহ-ব্যবস্থাপনা কমিটি, কক্সবাজার উত্তর বন বিভাগের আয়োজনে ফাঁসিয়াখালী বন্যপ্রাণি অভয়ারণ্যে (বনাঞ্চলের ভেতর) নানা অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি উদ্যাপন করা হয়। অনুষ্ঠানে অংশ নিয়ে শিক্ষার্থী-সুধীজনরা বনাঞ্চলে সেই আগের মতো সবুজ বনানী আর নির্মল পরিবেশ ফিরিয়ে আনতে যার যার অবস্থান থেকে কাজ করার শপথ গ্রহণ করেন।
উপজেলার ফাঁসিয়াখালী সিএমসি কমিটির সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও ক্রেল প্রকল্পের চকরিয়া উপজেলা সাইট অফিসার মো.আব্দুল কাইয়ুমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মো.দিদারুল আলম।
বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মোহাম্মদ ইউছুফ, কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান জাহেদুল ইসলাম লিটু, ক্রেল প্রকল্পের আঞ্চলিক সমন্বয়কারী আলম খান, ফাসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো.আবদুল মতিন, ট্আিইবির উপজেলা এরিয়া ব্যবস্থাপক জসিম উদ্দিন, ডুলাহাজারা কলেজের শিক্ষক সেন্টু কুমার চৌধুরী, ফাঁসিয়াখালী সহ-ব্যবস্থাপনা কমিটির অর্থসম্পাদক এলমুন্নাহার মুন্নি। এছাড়াও অনুষ্ঠানে প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, বনকর্মকর্তা, স্থানীয় সাংবাদিক, ক্রেল প্রকল্পের কর্মকর্তা, সিএমসি ও সিপিজি কমিটির সদস্য এবং ডুলাহাজারা কলেজের শিক্ষক ও শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের ফাঁসিয়াখালী বন্যপ্রাণি অভয়ারণ্যের ভাঙ্গাবিল্ডিং এলাকায় উপস্থিত শিক্ষার্থী এবং সুধীজনসহ সকলে পৃথিবী আকৃতি করে মূল প্রতিপাদ্য বিষয় ‘‘পরিবেশ ও জলবায়ু শিখন’’ প্রবন্ধ নিয়ে আলোচনা অনুষ্টিত হয়। এতে মুক্ত আলোচনায় অংশ নেন ক্রেল প্রকল্পের আঞ্চলিক সমন্বয়কারী আলম খান, বনাঞ্চল ও পরিবেশের বিপর্যয় সম্পর্কে ধারণামুলক বক্তব্য রাখেন সহকারী বন সংরক্ষক মোহাম্মদ ইউছুফ। আলোচনা পর্ব শেষে শিক্ষার্থীদেরকে ৫টি গ্রপে বিভক্ত করে বনাঞ্চলের উপর নেচার, ইকোসিস্টেম, থ্রেট, বায়োডাইভারসিটি, গাছ বিষয়ে আর্ট পেপারে অঙ্কন ও মেসেজ লিখন প্রতিযোগিতা করা হয়।
অনুষ্ঠানে অংশ নিয়ে শিক্ষার্থী-সুধীজনরা বনাঞ্চলে সেই আগের মতো সবুজ বনানী আর নির্মল পরিবেশ ফিরিয়ে আনতে যার যার অবস্থান থেকে কাজ করার শপথ গ্রহণ করেন। পরবর্তীতে অনুষ্ঠানস্থল ফাঁসিয়াখালী অভয়ারণ্যস্থ ভাঙ্গাবিল্ডিং থেকে সাইরাখালী রাস্তার মাথা পর্যন্ত মহাসড়কে দাঁিড়য়ে মানববন্ধনে হাতে হাত রেখে বনাঞ্চল, পরিবেশ ও পৃথিবী বাঁচাতে শপথ নিলেন শিক্ষার্থীসহ উপস্থিত সুধীজন। অনুষ্ঠানের শেষাংশে অতিথিবৃন্দ চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!