বছরের শেষ দিনে মৃত্যুহীন চট্টগ্রামে ১২৫ করোনা শনাক্ত

করোনার দাপটে বছরজুড়ে অস্বস্তিতে থাকা চট্টগ্রামে ১২৫ করোনা শনাক্তের মধ্য দিয়ে শেষ হচ্ছে ২০২০ সাল। অন্যদিকে, একটানা মৃত্যুর পর বছরের শেষ দিনে এসে করোনা এদিন কেড়ে নেয়নি কারও প্রাণ।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা এখন এ পর্যন্ত ৩০ হাজার ৩৩৯ জন। এদের মধ্যে ২৩ হাজার ৪৬২ জন নগরের ও ৬ হাজার ৮৭৭ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। আক্রান্তদের মধ্যে মারা গেছেন মোট ৩৫৯ জন, যাদের ২৫৬ জন নগরের ও ১০৩ জন উপজেলার বাসিন্দা। অন্যদিকে এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২৯ হাজার ৪০ জন।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘণ্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি সাতটি এবং কক্সবাজারের একটি ল্যাবে ১ হাজার ৫৩৩ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত হয়েছেন ১২৫ জন। নতুন শনাক্তদের মধ্যে ১০৮ জন নগরের ও ১৭ জন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় কারও মৃত্যু হয়নি।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৭৩৮ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৮ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৫২ জনের নমুনা পরীক্ষা করে ৩৯ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩৭০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৫ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১০৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাতে করোনা শনাক্ত হয়েছেন ১৪ জন।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫০ জনের নমুনা পরীক্ষা করে ১৮ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৬৩ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ২২ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের দেহে ভাইরাসটির অস্থিত্ব পাওয়া গেছে।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১১ জনের নমুনা পরীক্ষা করা হলেও সবগুলোতে করোনা নেগেটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ২২ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া গেছে।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ১৭ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!