বছরের শুরুতেই কাস্টমসের রাজস্ব ঘাটতি ৪ হাজার কোটি টাকা

রাজস্ব ঘাটতি দিয়েই ২০১৯-২০ অর্থবছর শুরু করে চট্টগ্রাম কাস্টম হাউস। নতুন অর্থবছরের তিন মাসে রাজস্ব ঘাটতির পরিমাণ ৪ হাজার কোটি টাকা। এতকোটি টাকা রাজস্ব ঘাটতির কারণে চট্টগ্রাম কাস্টমসের উপর চরম অসন্তোষ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মঙ্গলবার (১৫ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য গোলাম কিবরিয়া চট্টগ্রাম কাস্টমস হাউসের রাজস্ব আদায় সংক্রান্ত সভায় রাজস্ব আদায় বৃদ্ধির জন্য তাগাদা দেন কর্মকর্তাদের। এছাড়া গত বছরের ২০১৮-১৯ অর্থবছরেও রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি চট্টগ্রাম কাস্টমস হাউস।

নতুন অর্থবছরে মোটা অংকের রাজস্ব ঘাটতির ফলে জাতীয় অর্থনীতিতে প্রভাব পড়বে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

জানা গেছে, চলতি বছরের জুলাই মাসে রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৮০৮ কোটি টাকা। কিন্তু রাজস্ব আদায় হয়েছে ৩ হাজার ৭৪২ কোটি টাকা। এ মাসে ঘাটতি রয়েছে এক হাজার ৬৬ কোটি টাকা। আগস্ট মাসে লক্ষ্য মাত্রা ছিল ৫ হাজার ১১৫ কোটি টাকা, আদায় হয়েছে ২ হাজার ৯২৬ কোটি টাকা। ঘাটতি ২ হাজার ১৮৯ কোটি টাকা। সেপ্টেম্বর মাসে লক্ষমাত্রা ছিল ৪ হাজার ২৯৬ কোটি টাকা, আদায় ৪ হাজার ৩৪৬ কোটি টাকা, ঘাটতি ৯৫০ কোটি টাকা।

২০১৯-২০ অর্থ বছরে (তিন মাস) মোট লক্ষ্যমাত্রা ছিল ১৪ হাজার ২১৯ কোটি টাকা, আদায় হয়েছে ১১ হাজার ১৪ কোটি টাকা। তিন মাসে মোট ঘাটতি ৪ হাজার ২০৫ কোটি টাকা।

রাজস্ব আদায়ের প্রধানখাত গাড়ি, ইলেক্ট্রিক, ইলেক্ট্রনিক্স পণ্য, কসমেটিক্সসহ অধিক আমদানিশুল্কের পণ্য কম আমদানি হওয়ায় রাজস্ব আদায় কমেছে বলে মনে করেন চট্টগ্রাম কাস্টমস হাউস কর্মকর্তারা ।

চট্টগ্রাম কাস্টমস হাউসের পরিসংখ্যান বিভাগ থেকে প্রাপ্ত তথ্য মতে, ২০১৯-২০ অর্থবছরে মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৩ হাজার ১৬৮ কোটি টাকা। বছরের প্রথম তিন মাসে ৪ হাজার কোটি টাকা পিছিয়ে রয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউস।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, রাজস্ব আদায়ের জন্য উধ্বতন কর্তৃপক্ষ তাগাদা দিয়েছেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)ও চাই রাজস্ব বৃদ্ধি পাক। কিন্তু আমাদের দেখতে হবে- আমরা নিয়ম-নীতির মধ্যে কাজ করছি কিনা। রাজস্ব আদায় বৃদ্ধি থেকে আদায়ের ক্ষেত্রে নৈতিকতা মেনে কাজ করা আমাদের জরুরি।

এদিকে, ২০১৮-১৯ অর্থ বছরে ৫৭ হাজার ৪৬২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থাকলেও চট্টগ্রাম কাস্টমসে আদায় হয়েছে ৪৭ হাজার কোটি টাকা। এতে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় এক হাজার কোটি টাকা ঘাটতি রয়েছে। তবে ২০১৮-১৯ অর্থ বছরে আদায়কৃত রাজস্ব ২০১৭-১৮ অর্থবছরের চেয়ে প্রায় আড়াই হাজার কোটি টাকা বেশি বলে কর্মকর্তারা জানিয়েছেন।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!