‘বঙ্গবন্ধু চেয়ারে’ আর বসতে পারবেন না চবির সাবেক ভিসি ইফতেখার উদ্দিন

বিধিলঙ্ঘন করে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদ দখল করার অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরীর নিয়োগ বাতিল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগের জন্য নতুন করে তিন সদস্য অন্তর্ভুক্ত করে ৮ সদস্য বিশিষ্ট ‘বঙ্গবন্ধু চেয়ার নির্বাহী কমিটি’ গঠন করা হয়। নতুন করে অন্তর্ভুক্ত হওয়া সদস্যরা হলেন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুপম সেন, চবির সাবেক উপাচার্য আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন এবং কথাসাহিত্যিক সেলিনা হোসেন। এই কমিটি যাচাই-বাছাই করে বঙ্গবন্ধু চেয়ার পদে যোগ্য ব্যক্তির নাম মনোনয়ন দেবেন।

গত বছরের ৭ মার্চ ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে গবেষক হিসেবে দায়িত্ব নেন চবির সদ্য সাবেক উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী। সিন্ডিকেট সভা ও একাডেমিক কমিটির মাধ্যমে নিয়োগের বিষয়টি অনুমোদন না নেওয়ায় উপাচার্যের এই পদে বসা নিয়ে ওই সময় বিতর্ক তৈরি হয়। ওই বছরের ৩ জানুয়ারি বঙ্গবন্ধু চেয়ার নির্বাহী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় ওই পদের জন্য তৈরি নীতিমালার অনুমোদন করা হয়।

একই দিন সাবেক উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরীকে বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ দেওয়ার জন্য কমিটি সুপারিশ করে। কমিটির তৈরি নীতিমালার ৪ এর খ-তে বলা হয়, ‘নিয়োগ দেওয়ার জন্য কমিটির সুপারিশ সিন্ডিকেটে পেশ করা হবে এবং সিন্ডিকেটের অনুমোদনক্রমে চুক্তি ভিত্তিতে উক্ত পদে নিয়োগ প্রদান করা হবে।’

কিন্তু সেই নীতিমালা ভঙ্গ করে সাবেক উপাচার্য এ পদে দায়িত্ব নিয়েছেন বলে অভিযোগ করেন বর্তমান উপাচার্য শিরীণ আখতারসহ বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকেরা।

চলতি বছরের ১১ ফেব্রুয়ারি ইফতেখার উদ্দিন চৌধুরীকে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে এ পদে নিয়োগ পাওয়ার অভিযোগ থাকায় তাকে এক নোটিশের মাধ্যমে এ নির্দেশনা দেওয়া হয়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!