ফেসবুকে পোস্ট দেখে কর্ণফুলীতে স্কুলছাত্রীর বাল্যবিয়ে ঠেকালেন ইউএনও

চট্টগ্রামের কর্ণফুলীতে প্রশাসনের কাছে এক স্কুলছা্ত্রীর বাল্যবিবাহ বন্ধে সহযোগিতা চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেন এক যুবক। সেই পোস্ট দেখে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা বৃহস্পতিবার (৩ মার্চ) ওই ছাত্রীর বাড়ি গিয়ে বন্ধ করে বিয়ে।

এ ঘটনা ঘটেছে উপজেলার বড়উঠান শাহমীরপুর গ্রামে। মেয়েটি বড়উঠানের শাহমীরপুর গ্রামের মরিয়ম আশ্রম উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণি ছাত্রী। প্রশাসনের লোকজন হাজির হলে মেয়ে পক্ষের অনেক আত্মীয়স্বজন বাড়ি থেকে পালিয়ে যান।

জানা যায়, বৃহস্পতিবার বিকালে মিনহাজ ল্যাব নামের একটি আইডি থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখা হয়, ‘বাল্যবিবাহ প্রতিরোধে সহযোগিতা কামনা করছি। মেয়ের জন্ম নিবন্ধনে জন্মসাল ২০০৫ আর ছেলের জন্ম নিবন্ধনের জন্মসাল ২০০৩। যে কোনো সময়ে বিয়ে হয়ে যেতে পারে। স্থানীয় প্রশাসনের সহযোগিতা কামনা করছি।’

এই পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নজরে আসে ইউএনও শাহিনা সুলতানার। তিনি ঘটনার সত্যতা যাচাই করে দ্রুত ছুটে যান ওই স্কুলছাত্রীর ঘরে। এরপর মুচলেকা নিয়ে বন্ধ করেন বিয়ে। সেইসঙ্গে ওই স্কুলছাত্রীর পরিবারকে আর্থিক সহায়তার আশ্বাসও দেন।

ওই স্কুলছাত্রীর মা বলেন, মিরসরাই উপজেলার আমার বোনের ছেলে মো. সায়েমের সঙ্গে আমার মেয়ের বিয়ের কথা ঠিক হয়। শুক্রবার কাবিনের সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু প্রশাসনের হস্তক্ষেপে এ বিয়ে বন্ধ করে দেয়া হয়। করোনাকালে সংসারে বিভিন্ন ধরনের সমস্যা পোহাতে হয়েছে। ভালো ছেলে পাওয়ায় দ্রুত মেয়েকে বিয়ে দেয়ার চেষ্টা করেছি। যা আমার ভুল হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. দিদারুল আলম বলেন, বাল্যবিবাহ দেয়ার বিষয়টি জানতে পেয়ে ঘটনাস্থলে ইউপি সদস্যকে পাঠানো হয়। ইউএনও মহোদয়ের হস্তক্ষেপে বিয়েটি বন্ধ করা হয়েছে। আমরা খোঁজ রাখছি, যেন আমার ইউনিয়নের কোনো শিক্ষার্থী বা কিশোরী অল্প বয়সে বাল্যবিবাহের শিকার না হয়।

ইউএনও শাহিনা সুলতানা বলেন, বড়উঠানের শাহমীরপুর গ্রামের মরিয়ম আশ্রম উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির এক ছাত্রীর বাল্যবিবাহ হচ্ছে এমন সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে বিয়েটা বন্ধ করা হয়। ছাত্রীর বয়স ১৮ বছর হতে আরও ১ বছর ২ মাস বাকি। সঠিক বয়স না হওয়া পর্যন্ত বিয়ে না দিতে পরিবার থেকে মুচলেকা নেয়া হয়। পাশাপাশি ওই শিক্ষার্থীর পরিবারকে আর্থিক সহায়তা দেয়ার আশ্বাসও দেওয়া হয়।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!