ফেসবুকে স্ট্যাটাস/ ধর্ম অবমাননার অভিযোগে চবি কমকর্তা সাময়িক বরখাস্ত

ধর্মীয় অবমাননামূলক বক্তব্য ফেসবুকে পোস্ট করে আইসিটি মামলায় আটকের পর তৃতীয় শ্রেণির কর্মচারী নিবারণ বড়ুয়াকে এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

উল্লেখ্য, নিবারণ বড়ুয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব শাখার কর্মচারী। বান্দরবানের লামা উপজেলার রাজবাড়ি গ্রামের মৃত সত্যবোধি বড়ুয়ার ছেলে তিনি। তিনি চবিতে যোহগদানের পূর্বে দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় কর্মরত ছিলেন।

বুধবার (১২জুন) কর্মচারী বিধিমালা অনুযায়ী তাকে সাময়িক বরখাস্তের লিখিত আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ।

তিনি জানান, চবি কর্মচারীর (দক্ষতা ও শৃঙ্খলা) সংবিধির ১৫ (এ) ধারা অনুসারে তৃতীয় শ্রেণির কর্মচারী নিবারণ বড়ুয়াকে ধর্মীয় অবমাননার অভিযোগে আইসিটি মামলায় গ্রেফতার হওয়ায় ১১ জুন থেকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত সময়ের জন্য বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

তবে তিনি বরখাস্ত থাকাকালীন বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী জীবিকা ভাতাদি পাবেন।
প্রসংগত,২২ মে নিবারণ বড়ুয়া তার ফেসবুক আইডিতে ‘জায়নামাজ উল্টে গেছে’ লিখে পোস্ট দেওয়াকে কেন্দ্র করে ২৯ মে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও বঙ্গবন্ধু পরিষদ চবি শাখার সাধারণ সম্পাদক মশিউর রহমান হাটহাজারী থানায় ডিজিটাল তথ্যপ্রযুক্তি আইনে নিবারণ বড়ুয়ার বিরুদ্ধে মামলা করেন। পরে সোমবার (১০ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয় থেকে পুলিশ তাকে গ্রেফতার করে।ওইদিনই চট্টগ্রামের জ্যোষ্ঠ বিচারিক হাকিম বেগম সুষ্মিতার আদালতে তাকে হাজির করা হয়।

এ ঘটনায় তার পক্ষ থেকে জামিন আবেদন করা হয়নি অন্যদিকে পুলিশও রিমান্ড চায়নি। এ মামলায় আদালত তাকে জেলহাজতে প্রেরণ করে।

এইচটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!