ফেসবুকে ‘আবৃত্তিকার লাইভ’ রোববার থেকে, আসছেন জয়ন্ত চট্টোপাধ্যায় ও শিরীন বকুল

পরিবর্তিত এই বৈশ্বিক পরিস্থিতিতে মানুষের চিন্তা ও চেতনাগত পরিবর্তনও অনিবার্য এবং তাই হচ্ছে। চলমান এই সংকটকালে বিমর্ষতায়ও ভুগছেন কেউ কেউ। মনন চর্চা যেখানে রহিত হচ্ছে সেখানে মানসিকস্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হবে— এটাই স্বাভাবিক। তিন মাস আগে ফেইসবুক লাইভ কিংবা ইউটিউব চ্যানেলের এতো ছড়াছড়ি কিংবা এতো বাড়াবাড়ি রকমের ব্যবহার ছিল না। কিন্তু এখন? অনেক বেশি আবৃত্তি ও অন্যান্য শিল্পের চর্চা হচ্ছে এই মাধ্যমগুলোতে।

‘বাংলার সাথে বিশ্বের পথে’— এই শ্লোগান নিয়ে ‘আবৃত্তিকার লাইভ’ নামে একটি বৈশ্বিক প্লাটফর্মে এবার আবৃত্তি চর্চা শুরু হতে চলেছে। রোববার (২৮ জুন) থেকে বড় পরিসরে ভিন্নমাত্রার এই ফেইসবুক গ্রুপইউটিউব চ্যানেল চালু হতে যাচ্ছে। যেখানে মানসিক প্রশান্তি ও মনোদৈহিক উন্নয়নের স্বার্থে প্রয়োজনীয় বিষয়-বস্তু এবং ব্যক্তিটাকেই উপস্থাপন, পরিবেশন ও পরিচর্যা করা হবে। কারণ এর পেছনে যারা নিজেদের স্বেচ্ছাসেবীর ভূমিকায় নিযুক্ত রেখেছেন, তারা দুই-তিন দশক ধরে আবৃত্তি শিল্পের সাংগঠনিক চর্চায় নিরন্তর সাধনা করে যাচ্ছেন।

আবৃত্তিকার লাইভ’ অনুষ্ঠানের প্রথম অতিথি থাকছেন জয়ন্ত চট্টোপাধ্যায় ও শিরীন বকুল। প্রথমজন বাংলাদেশের প্রবাদপ্রতিম আবৃত্তি ও অভিনয়শিল্পী। কাব্যসাহিত্য চর্চায়ও সমান কুশলী একজন শিল্পসাধক তিনি। দ্বিতীয়জন যুক্তরাষ্ট্র-প্রবাসী আবৃত্তি ও অভিনয়শিল্পী। শিশুসাহিত্যের জন্যও বিশেষভাবে নন্দিত বলা চলে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তীর সঞ্চালনায় এ দুজন আবৃত্তি শোনাবেন রোববার (২৮ জুন) বাংলাদেশ সময় রাত ৯টায়।

অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে ‘আবৃত্তিকার’ নামক ফেসবুক-পাতাইউটিউব চ্যানেল থেকে। নিচের লিংকে ক্লিক করে যথাসময়ে যুক্ত হবার জন্য আমন্ত্রণ জানিয়েছেন উদ্যোক্তারা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!