ফের লাগাতার কর্মবিরতিতে লাইটারেজ জাহাজের শ্রমিকরা

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের ১৩ দফা এবং জাহাজী শ্রমিক ফেডারেশনের ১৪ দফা দাবিতে ফের কর্মবিরতিতে যাচ্ছে লাইটারেজ জাহাজের শ্রমিকরা। বুধবার (২৪ জুলাই) ভোর ৬ টা থেকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গর থেকে পণ্য খালাস বন্ধসহ অনির্দিষ্টকালের জন্য দেশের সকল নৌরুটে লাইটারেজ জাহাজ চলাচল বন্ধ থাকবে।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাদাত হোসেন বলেন, ভারতগামী জাহাজের নাবিকদের ল্যান্ডিং পাস নিশ্চিত এবং অভ্যন্তরীণ নৌপথে চাঁদাবাজি বন্ধ, শ্রমিকদের খোরাকি ফি, মধ্যবর্তী ভাতা, পূর্বে অমিমাংসিত দাবি পুরণসহ আমাদের সংগঠনের ১৩ দফা এবং জাহাজী শ্রমিক ফেডারেশনের ১৪ দফা দাবিতে পুনরায় আন্দোলনে যাচ্ছি আমরা। চলতি বছরের এপ্রিলের মাঝামাঝি সময়ে জাহাজের শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য আন্দোলনে গেলে শ্রম অধিদপ্তরে অনুষ্ঠিত ত্রিপক্ষীয় বৈঠকে ফলপ্রসূ আলোচনা ও দাবি পূরণের চুক্তি স্বাক্ষরিত হওয়ায় নৌযান শ্রমিকরা আন্দোলন স্থগিত করেছিলো।

সৈয়দ শাহাদাত হোসেন আরো বলেন, ওই সময় শ্রম-প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ানের উপস্থিতিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধি, নৌযান শ্রমিক ও মালিক পক্ষের নেতাদের যৌথ সভায় ৪৫ দিনের মধ্যে ১১ দফা দাবি পূরণের সিদ্ধান্ত ও চুক্তি স্বাক্ষরের কর্মবিরতি স্থগিত ঘোষণা করা হয়েছিলো।

শ্রমিক সংগঠনের নেতারা জানায়, দায়ী আদায়ের জন্য শ্রমিক সংগঠনকে বেধে দেওয়া ৪৫দিনের চেয়ে আরো অধিক সময় অতিক্রান্ত হওয়ায় ফের কর্মবিরতিতে যাচ্ছেন তারা।

এসসি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!