ফণী মোকাবেলায় চট্টগ্রামের যতো নিয়ন্ত্রণ কক্ষ ও জরুরি ফোন নম্বর

ঘূর্ণিঝড় ফণীর সম্ভাব্য ক্ষয়ক্ষতির শঙ্কায় সরকারি বিভিন্ন সংস্থা নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে। চট্টগ্রাম জেলা প্রশাসন, জেলা রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, চট্টগ্রাম নগর পুলিশসহ বিভিন্ন সেবা সংস্থা ইতিমধ্যে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসেন জানান, জেলায় প্রায় ৫ লাখ মানুষের ধারণক্ষমতাসম্পন্ন ৪৭৯টি আশ্রয় কেন্দ্রের সাথে যুক্ত হচ্ছে দুই হাজার ২৬৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রতিটি উপজেলায় স্বতন্ত্র নিয়ন্ত্রণ কক্ষের পাশাপাশি জেলা প্রশাসনও নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর ০৩১-৬১১৫৪৫ এবং মোবাইল ০১৭০০৭১৬৬৯১।

চট্টগ্রামের যতো নিয়ন্ত্রণ কক্ষ

নিয়ন্ত্রণ কক্ষ ফোন মোবাইল
চট্টগ্রাম জেলা প্রশাসন ০৩১-৬১১৫৪৫ ০১৭০০৭১৬৬৯১
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ০৩১-৬৩৯০২২, ০৩১-৬৩০৩৫২,
০৩১-৬৩০৩৭৫
০১৬৭৬-১২৩৪৫৬, ০১৬৭৯-১২৩৪৫৬,
০১৯৮০-৫০৫০৫০, ০১৭৩৩-২১৯১১৯
চট্টগ্রাম সিটি করপোরেশন ০৩১-৬৩০৭৩৯
০৩১-৬৩৩৪৬৯
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ০৩১-৭২৬৯১৬ (নৌ বিভাগ),
০৩১-২৫১০৮৬৬ (পরিবহন বিভাগ),
০৩১-২৫১৭৭১১,
০৩১-২৫১০৮৬৯ (সচিব বিভাগ)
চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট ০১৪০০৪৭২২৪৪

চট্টগ্রাম নগর পুলিশের কমিশনার মাহবুবর রহমান জানান, নগরের সকল থানা নগরবাসীর যে কোন সহায়তার জন্য সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে। তিনি নগরবাসীকে যে কোন সহযোগিতার প্রয়োজনে ও ঘূর্ণিঝড় সংক্রান্ত সংবাদ নিকটস্থ থানা অথবা নগর পুলিশের নিয়ন্ত্রণ কক্ষে জানাতে অনুরোধ করেছেন। সিএমপির নিয়ন্ত্রণ কক্ষের নম্বরগুলো হচ্ছে ০১৬৭৬-১২৩৪৫৬, ০১৬৭৯-১২৩৪৫৬, ০১৯৮০-৫০৫০৫০, ০১৭৩৩-২১৯১১৯, ০৩১-৬৩৯০২২, ০৩১-৬৩০৩৫২,০৩১-৬৩০৩৭৫।

নগরবাসীকে সহায়তা দিতে নিয়ন্ত্রণকক্ষ চালু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। চসিকের পক্ষ থেকে আরো জানানো হয়, লোকজনকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য চসিকের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। ঘূর্ণিঝড় ফণী চট্টগ্রাম উপকূলীয় অঞ্চলে আঘাত করলে যাতে দ্রুত পরিস্থিতি মোকাবিলা করা যায় – সেজন্য চসিকের স্বেচ্ছাসেবক, মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। বরাদ্দ দেওয়া হয়েছে পর্যাপ্ত পরিমাণ শুকনো খাবার ও স্যালাইন। চসিকের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ০৩১-৬৩০৭৩৯ এবং ০৩১-৬৩৩৪৬৯।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক জানান, বন্দর কর্তৃপক্ষ ফণী মোকাবেলায় তিনটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। এগুলো হচ্ছে বন্দরের নৌ বিভাগ ০৩১-৭২৬৯১৬, পরিবহন বিভাগ ০৩১-২৫১০৮৬৬, ০৩১-২৫১৭৭১১ এবং সচিব বিভাগ ০৩১-২৫১০৮৬৯।
জেলা রেড ক্রিসেন্টের সহসভাপতি ডা. শেখ শফিউল আজম জানান, উপকূলবাসীকে সেবা দিতে রেড ক্রিসেন্টের দশ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে এবং চালু করা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। রেড ক্রিসেন্টের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ০১৪০০৪৭২২৪৪।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!