ফণী আছড়ানোর আগেই ১৫ সেকেন্ডের ঝড়ের তাণ্ডব পশ্চিমবঙ্গে

ভারতের ওড়িশা থেকে এবার পশ্চিমবঙ্গে ঢুকে পড়ছে ফণী। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলোতে প্রবল বৃষ্টি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। সঙ্গে প্রবল ঝড়ো হাওয়া।

যদিও এখনও পশ্চিমবঙ্গ থেকে অনেকটাই দূরে রয়েছে ফণী। বিকেল সাড়ে চারটা নাগাদ কলকাতা থেকে ফণীর অবস্থান কলকাতা থেকে ৩৪৫ এবং দিঘা থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, ওড়িশা ছেড়ে রাজ্যে আছড়ে পড়তে শনিবার ভোররাত হবে। ঝড়ের শক্তিও অনেকটাই কমবে। আবহাওয়া দফতর জানিয়েছিল, সন্ধ্যার পর থেকেই ওড়িশা লাগোয়া এ রাজ্যের জেলাগুলোতে ঝড় শুরু হবে। সেই ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার। ধীরে ধীরে সেই ঝড়ের গতিবেগ বাড়তে থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। মাঝরাত নাগাদ সেই ঝড়ই ঘণ্টায় ১০০ কিলোমিটারের কাছাকাছি গতিবেগ নেবে। উপকূলবর্তী এলাকায় তা ১১৫-তে পৌঁছবে বলে পূর্বাভাস।

এর মধ্যেই এ দিন সকাল সোয়া ১০টা নাগাদ মাত্র ১৫ সেকেন্ডের একটি দমকা হাওয়া ফণীকে ঘিরে পশ্চিমবঙ্গের মেদিনীপুরবাসীর আতঙ্ক কয়েক গুণ বাড়িয়ে দিল। একটা ঝড় বয়ে যায় মেদিনীপুর শহরের মির্জাবাজার এলাকার ওপর দিয়ে। সেই ঝড়ের শক্তি এতটাই বেশি ছিল যে আশেপাশের প্রায় ২৫টি বাড়ির চাল উড়ে গিয়েছে। কোনোটা আবার বাঁশের কাঠামো নিয়ে পুরোপুরি ভেঙে পড়েছে।

শনিবার ভোর রাতে পশ্চিমবঙ্গীয় উপকূলে ফণীর আছড়ে পড়ার কথা থাকলেও, শুক্রবার সকাল থেকেই কিন্তু কলকাতা শহরের রাস্তাঘাটে সেই আতঙ্কের প্রতিফলন দেখা গিয়েছে। হাওড়া এবং শিয়ালদহ— দুই শাখায় লোকাল ট্রেনগুলোয় ভিড় তুলনামূলক কম ছিল। যারা কাজে বেরিয়েছেন, তাঁদের অনেকেই তাড়াতাড়ি বাড়ির অভিমুখে রওনা দিয়েছেন। অন্য দিনের তুলনায় অনেক দোকানপাটও বন্ধ। রাস্তাঘাটে মানুষের সংখ্যাও অন্য দিনের তুলনায় কম।

এর মধ্যে আবার খবর রটে যায়, ঝড়ের কারণে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া শাখায় বিকেল ৫টার পর থেকে ট্রেন পরিষেবা বন্ধ থাকবে। সেটা যে পুরোপুরি ভুয়া তা নোটিশ দিয়ে জানিয়েছে রেল। মেদিনীপুরে জলদা, চাঁদপুরের বাসিন্দাদের অনেকেই পরিবার নিয়ে নিকটবর্তী সাইক্লোন রিলিফ সেন্টারে আশ্রয় নেন।

তবে এখনও হাওড়া শাখায় কোনও ট্রেন বাতিলের খবর না থাকলেও শিয়ালদহ ডিভিশনে হাসনাবাদ লোকাল, শিয়ালদহ-ক্যানিং ৮টি লোকাল ট্রেন, লক্ষ্মীকান্তপুর লোকাল, শিয়ালদহ-ডায়মন্ড হারবার ৬টি লোকাল ট্রেন, নামখানা লোকাল বাতিল বলে ঘোষণা করেছে রেল। হাসনাবাদ লোকাল বাতিলের কারণে দমদম স্টেশনে বিক্ষোভ দেখান যাত্রীরা।

আবহাওয়া দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই মেদিনীপুরের দিঘা, মন্দারমণি, তাজপুরে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড়বৃষ্টি হতে শুরু হয়েছে। দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কাও করছেন আবহবিদেরা। এগুলো ছাড়াও উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াও প্রভাব পড়বে ফণীর। ঝড়ের প্রভাবে উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে এ প্রভাবে বৃষ্টিপাত হবে, জানিয়েছে আবহাওয়া দফতর।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!