ফটিকছড়িতে সরিষার ফুলে দুলছে কৃষকের স্বপ্ন

ফটিকছড়িতে সরিষার ফুলে দুলছে কৃষকের স্বপ্ন 1আনোয়ার হোসেন ফরিদ, ফটিকছড়ি : ফটিকছড়িতে চলতি রবি মৌসুমে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। মাঠে-প্রান্তরে যেদিকে চোখ যাচ্ছে হলুদ রঙের সরিষা ফুলের চোখ ধাঁধাঁনো বর্ণিল সমারোহে হৃদয়-মন তৃপ্ত হয়ে যাচ্ছে। আর মৌমাছিসহ বিভিন্ন পাখির গুণগুণ শব্দে ফুলের রেণু থেকে মধু সংগ্রহের দৃশ্য সত্যিই যেন মনোমুগ্ধকর। সরিষা ফুলের ঢেউয়ে কৃষকের মন দুলিয়ে যাচ্ছে।
কৃষকরা জানান, চলতি রবি মৌসুমে এখনো পর্যন্তু কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ হানা না দেয়ায়, সরিষা চাষের পরিবেশ অনুকূলে থাকায় বাম্পার ফলনের সম্ভবনা দেখা দিয়েছে। কৃষকরা এই সরিষা যথা সময়ে ঘরে তুলতে পারলে বিক্রয় মূল্য ভালো পাবে।

ফটিকছড়ি নাজিরহাট দৌলতপুর (এবিসিস্থ) গ্রামের কৃষক ফজল আমিন বলেন, এ বছর অনুকূল আবহাওয়ায় ভালো ফলনের মাধ্যমে অধিক মুনাফা অর্জিত হবে বলে আশা করছি। শুরুর দিকে পোকামাকড়ের আক্রমণ থাকলেও বিষ প্রয়োগ করলে অনেকটা রোগ-বালাই মুক্ত রাখা সম্ভব হয়েছে। তিনি অভিযোগ করে বলেন, কৃষি অফিস থেকে আমরা কোন সহযোগিতা পাইনা, সহযোগিতা পেলে আমরা আরো ভাল ফসল করতে পারতাম। সরিষা একটি তৈল জাতীয় ফসল স্বল্প সময়ে এবং কম খরচে লাভ বেশি হওয়ায় দিন দিন সরিষার আবাদ বাড়ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা লিটন দেবনাথ বলেন, রবি মৌসুমে ৭০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। গতবার ৬০ হেক্টর জমিতে ৮০ মেট্টিক টন সরিয়ার আবাদ হয়েছে। এবার লক্ষমাত্রা ধরা হয়েছে ১০০ মেট্ট্রিক টন। গতবারের চেয়ে এবার উৎপাদন আরো বেশি হবে। সে কারণে বেশি লাভের আশা করেন। তিনি আরো বলেন, সরকারী ভাবে ২৪ জন কৃষকে বারি ১৪, বারি ১৫ উন্নত জাতের বীজ এবং বীজ সংরক্ষণের জন্য ২৪টি ড্রাম, মধু উৎপাদনের জন্য মৌ বক্স স্থাপন করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!