প্লাইউডের ঘোষণায় এলো ব্যানার শিট, ৪২ লাখ টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা

চীন থেকে প্লাইউড আমদানির ঘোষণা দিয়ে চট্টগ্রাম বন্দরে নিয়ে এলো ডিজিটাল ব্যানার তৈরির শিট। জালিয়াতির আশ্রয় নিয়ে রংপুরের আমদানিকারক জেএসকে এন্টারপ্রাইজ ৪২ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করেছিল। এই ঘটনায় মামলা দায়ের করেছে চট্টগ্রাম কাস্টম হাউজ।

চট্টগ্রাম কাস্টম হাউজের এআইআর (অডিট ইনভেস্টিগেশন এন্ড রিসার্স) ইউনিটের নাম প্রকাশে অনিচ্ছুক একজন রাজস্ব কর্মকর্তা জানান, জেএসকে এন্টারপ্রাইজ চীন থেকে ১৮ হাজার ৭৮২ কেজি প্লাইউড আমাদানির ঘোষণা দেয়। চীনের রপ্তানিকারক লাঙ্গফাঙ্গ থনসুয়াং ট্রেডিং কো. লি. চট্টগ্রাম বন্দরে পণ্য চালানটি প্রেরণের পর খালাস নিতে ৯ জানুয়ারি চট্টগ্রাম কাস্টম হাউজে বিল অব এন্ট্রি দাখিল করে চট্টগ্রামের সিএন্ডএফ এজেন্ট ইউনাইটেড সার্ভিস কর্পোরেশন ।

পণ্য চালানে ঘোষণাবহির্ভূত পণ্য থাকার বিষয়টি সন্দেহ হলে শুক্রবার (১০ ডিসেম্বর) রাতে কাস্টম হাউজের এআইআর শাখা চালানটির কায়িক পরীক্ষা করে। কায়িক পরীক্ষার পর চালানটিতে ২৪ হাজার ৩০২ কেজি পিভিসি ব্যানার শিট পাওয়া যায়। শনিবার (১১ ডিসেম্বর) এই ঘটনায় কাস্টম আইনে মামলা দায়ের করে চট্টগ্রাম কাস্টম হাউজ। রোববার (১২ ডিসেম্বর) বিষয়টি গণমাধ্যমকে অবহিত করা হয়।

কাস্টমস সূত্র জানায়, আমদানিকারক কোম্পানি মিচুয়াল ট্রাস্ট ব্যাংক থেকে ১৬ হাজার ৯০৪ ডলার এলসি করেন। মিচুয়াল ট্রাস্ট ব্যাংকের ২২২৪ নং শাখা থেকে +১৯০১৩১৮৫ নম্বর এলসি করা হয়েছে। ঘোষিত পণ্যে রাজস্বের পরিমান ছিল ৩৭%। আমদানিকৃত পণ্যের রাজস্বের পরিমান ৮৯.২৭%। এ ঘটনায় আমদানিকারক ৪২ লাখ টাকা শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করে।

চট্টগ্রাম কাস্টম হাউজের কমিশনার মোহাম্মদ ফখরুল আলম বলেন, চালানটিতে ৪২ লাখ টাকার রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করে জেএসকে এন্টারপ্রাইজ। এ বিষয়ে কাস্টম আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

চালানটির সিএন্ডএফ এজেন্ট ইউনাইটেড সার্ভিস কর্পোরেশনের প্রোপ্রাইটর কেএম রাকিবুল ইসলাম জানান, এ ঘটনা সম্পর্কে আমি অবগত নই। আমার প্রতিষ্ঠানের কাস্টম সরকার থেকে (কাস্টমসে কর্মরত সিএন্ডএফ এজেন্টের কর্মকর্তা) জানার চেষ্টা করছি।

এএস/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!