প্লটকাণ্ডে এবার গণমাধ্যমের সঙ্গে কথা বলতে সিডিএ’র মানা

প্লটকাণ্ডের পর চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অভ্যন্তরের অনিয়ম-দুর্নীতির খবর যাতে গণমাধ্যমে প্রকাশ না পায় সেই জন্য সংস্থাটির চেয়ারম্যানের নির্দেশে সিডিএ সচিব ছাড়া অন্য কোনো কর্মকর্তার সঙ্গে কথা বলার নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে এ বিষয়ে মুখ খুলেননি সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

গত ২৭ আগস্ট সিডিএর চেয়ারম্যানের আদেশে ভারপ্রাপ্ত সচিব সাইফুল আলম চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে লিখা হয়, চউকের সকল কর্মকর্তা-কর্মচারীগণের অবগতির জন্য আদিষ্ট হয়ে জানানো যাচ্ছে যে, সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর ২২ প্রবিধি এবং চউক কর্মচারী চাকরি প্রবিধানমালা ১৯৯০ এর আচরণ ও শৃংখলা বিধি ৩৯ এর ৬ প্রবিধি অনুযায়ী চউকের কোন কর্মকর্তা-কর্মচারী উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমতি ব্যতীত সংবাদপত্র বা অন্য কোনো গণমাধ্যমের সাথে কোন যোগাযোগ স্থাপন করতে পারবেন না। এমতাবস্থায়, কর্তৃপক্ষের পূর্বানুমতি ব্যতিরেকে চউকের সকল কর্মকর্তা-কর্মচারীকে সংবাদপত্র বা অন্য কোন গণমাধ্যমের সাথে যোগাযোগ স্থাপন না করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

সম্প্রতি সীতাকুণ্ডের সিডিএ সিলিমপুর আবাসিক এলাকায় ৬০ বছরের পুরনো একটি প্রাকৃতিক লেক ভরাট করে সিডিএর ভারপ্রাপ্ত সচিব সাইফুল আলম চৌধুরীকে পাঁচ কাঠার একটি প্লট বরাদ্দ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ এ ব্যাপারে অনুমোদনও দিয়েছেন। বোর্ডসভায় অনুমোদিত হলেই লেক ভরাটের কাজ শুরু হবে।
অথচ পরিবেশ সংরক্ষণ আইনে লেক বা জলাশয় ভরাট নিষিদ্ধ। এরপরও লেক ভরাটের উদ্যোগ নেওয়ায় পরিবেশ অধিদপ্তর মামলা দায়ের করেছে। ১৮ আগস্ট পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোয়াজ্জম হোসেন স্বাক্ষরিত এক আদেশে ২৬ আগস্ট সিডিএর সংশ্লিষ্টদেরকে কাগজপত্র নিয়ে পরিবেশ অধিদপ্তরে হাজির হতে বলা হয়। কিন্তু সিডিএ কর্মকর্তারা হাজির হলেও প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারেন নি।

মূলত প্লটকাহিনী ফাঁস হওয়ার পরই সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের আদেশে সিডিএ কর্মকর্তা কর্মচারীদের মুখ বন্ধের আয়োজন করা হয়েছে।

তবে পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোয়াজ্জম হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, সিডিএর কাগজপত্রে যদি ওই স্থানটি লেক বা জলাশয় হিসেবে উল্লেখ থাকে তবে তা ভরাট করার কোনো সুযোগ পাবে না। আমাদের থেকে সিডিএ সময় চেয়েছে। পরবর্তী শুনানিতে তারা কাগজপত্র সাবমিট করলে আমরা যাচাই করে দেখেবো।

এফএম/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!