প্রশ্নপত্র ফাঁসে জড়িতরা রেহাই পাবে না : শিক্ষামন্ত্রী

বরিশালের এসএসসি পরীক্ষার ফলাফল বিভ্রাটে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে এবং তাদের কেউ রেহাই পাবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

বুধবার (০১ জুন) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

 

আসন্ন এসএসসি সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে সচিবালয়ে এক সভা শেষে মন্ত্রী বলেন, ‘পরীক্ষা চলাকালে বিশেষ সাজেশন দেয়ার প্রমান পেলে কোচিং সেন্টারের বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা নেয়া হবে।’

index

শিক্ষামন্ত্রী বলেন, সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষায়  হিন্দু ধর্ম  শিক্ষায় বরিশাল বোর্ডের ১ হাজার ১৪১ জন ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থীকে পাস করিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি জানার পর ফলাফল প্রকাশের ৭২ ঘণ্টা পরই তাদের ফলাফল সংশোধন করিয়ে পাসে পরিবর্তন করে দেওয়া হয়।

 

কিন্তু পরীক্ষার ফল প্রকাশের পরপরই ফেল করার কারণে একজন আত্মহত্যা করেছেন। আমরা এই অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখিত। এ ঘটনায় আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছি। কমিটির প্রতিবেদন পাওয়ার পর জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

 

তিনি আরও বলেন, ভুল যারা করেছেন তারা কেউ রেহাই পাবেন না । আমার মনে হচ্ছে কেন্দ্রের দায়িত্বে যারা ছিলেন, তারাও এ ঘটনায় জড়িত।

 

সাংবাদিকরা জিপিএ ৫ প্রাপ্ত  কিছু শিক্ষার্থীকে নিয়ে সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রকাশিত সংবাদের বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, আমি রিপোর্টটি দেখিনি। দেখার পর তদন্ত করে ব্যবস্থা নেব। এ সময় তিনি  শিক্ষার মানে ঘাটতি আছে স্বীকার করে বলেন, আমরা শিক্ষার মান উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি।

 

এদিকে, আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র ছাপানো থেকে সংরক্ষণ ও পরীক্ষার হলে পৌঁছানো পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে গোয়েন্দা নজরদারি বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞদরা।

 

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছাড়াও পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা অংশ নেন। সভায় প্রশ্নপত্র ছাপানো থেকে সংরক্ষণ ও পরীক্ষার হলে পৌঁছানো পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে গোয়েন্দা নজরদারি বাড়ানোর পরামর্শ দেন কর্মকর্তারা।

 

রিপোর্ট : রাজীব

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!