“প্রধানমন্ত্রীর জয় হোক মহিলা কলেজ সরকারীকরণ হোক”

“প্রধানমন্ত্রীর জয় হোক মহিলা কলেজ সরকারীকরণ হোক” 1এহসান আল-কুতুবী : বেশ ক’দিন থেকে কলেজ সরকারী করণের দাবীতে আন্দোলন করছে এনায়েত বাজার মহিলা কলেজের শিক্ষার্থীরা। স্মারকলিপি প্রদান , মানববন্ধন ও সড়ক অবরোধ সহ বিভিন্ন আন্দোলনের মাধ্যমে তারা শান্তিপূর্ণ কর্মসূচী পালন করে যাচ্ছে । তাদের দৃঢ় শপথ, তারা এ দাবী আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরবেনা।

গত তিন দিন ধরে চলে আসা আন্দোলনের অংশ হিসেবে তারা আজও (বুধবার) চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচী পালন করে । ছাত্রী সংগ্রাম পরিষদ ব্যানারে প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী এতে অংশ গ্রহন নেয়।
এ সময় তাদের হাতে থাকা ব্যানার ও পেস্টুনে “প্রধানমন্ত্রীর জয় হোক-কলেজ সরকারীকরণ হোক”, “মহিলা কলেজ সরকারীকরণ চট্টলাবাসীর প্রাণের দাবী” সহ বিভিন্ন শ্লোগান সম্বলিত বিভিন্ন শ্লোগান লেখা থাকে।

মহিলা কলেজ ছাত্রী সংগ্রাম পরিষদের আহবায়ক সঞ্চিতা দাশ সৃষ্টি বলেন, ১৯৭০ সালে প্রতিষ্ঠিত এ কলেজটি চট্টগ্রামসহ সারাদেশে নারী শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকা ভূমিকা পালন করে আসছে। এ কলেজ থেকে শিক্ষা গ্রহণ করে দেশ-বিদেশের বিভিন্ন উচ্চ পদস্থ পদে থেকে দেশ ও জাতির সেবা দিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। অনেকে বিদেশে গিয়ে উচ্চমান ডিগ্রী লাভ করে দেশের সুনাম বয়ে আনছে। কিন্তু তার পরও এতদিন কলেজটি সরকারী করণ কেন করা হলনা, তা আমাদের বোধগম্য নই। তিনি আরো বলেন, শুধু মহানগরীর মেয়েরা এখানে অধ্যয়ন করেনা । চট্টগ্রাম জেলা ও বিভিন্ন উপজেলা থেকে ছাত্রীরাও এ কলেজে অধ্যয়ন করছে।
কলেজ বেসরকারি হওয়ায় ভর্তি ফি, বেতনসহ নানান খাতে আমাদের ছাত্রীদের দিতে হচ্ছে মোটা অংকের টাকা। আর্থিক অনটনের কারনে সবার পক্ষে যা সম্ভব না দেওয়ার। পড়ালেখার গুণগতমান ভাল হওয়ায় ইচ্ছে থাকার পরও অনেক ছাত্রীকে ব্যয়ভার বহন করতে না পেরে মাঝপথে লেখাপড়া বন্ধ করে দিতে হচ্ছে। ফিরে যেতে হচ্ছে প্রধানমন্ত্রীর নিরক্ষরমুক্ত দেশ গড়ার শপথে এগিয়ে যাওয়ার স্বপ্ন থেকে। তাই আর কোন দাবী নই এ মূহুর্তে। আমাদের একটাই দাবী , অবিলম্বে এ কলেজকে সরকারিকরণ করতে হবে। আমরা এ দাবী পূরণে শিক্ষামন্ত্রী সহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছি।

“প্রধানমন্ত্রীর জয় হোক মহিলা কলেজ সরকারীকরণ হোক” 2কলেজের দ্বাদশ শ্রেণির এক ছাত্রী বলেন, কলেজ সরকারিকরণে আমরা গেল বছরের ডিসেম্বর থেকে কলেজের প্রায় ছাত্রীদের কাছ থেকে গণস্বাক্ষর সংগ্রহ করেছি। এ স্বাক্ষর সম্বলিত আবেদনটি ইতোমধ্যে অধ্যক্ষের মাধ্যমে কলেজ পরিচালনা কমিটির সভাপতিকে অবহিত করেছি।

তারা দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন নিয়ে প্রেসক্লাবের সামনের মানববন্ধন শেষ করে নগর ভবনে মেয়রের কাছে স্মারকলিপি দিতে যান। তাদের কাছ থেকে মেয়রের পক্ষে সিটি করপোরেশনের সচিব স্মারকলিপিটি গ্রহণ করেন ।

এর আগেও গতকাল মঙ্গলবার তারা একইভাবে জেলা প্রশাসককে স্মারকলিপি জমা দিয়েছিল।

এনায়েত বাজার কলেজ সরকারীকরণ করা হলে অনেক ছাত্রী স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যেতে পারবে বলে মন্তব্য করেছেন আন্দোলনে যোগ দেওয়া আনোয়ারা থেকে আসা মাহমুদা নামের কলেজের এক শিক্ষার্থী। তিনি আরো বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে সরকারের কাছে আমাদের দাবী তুলে ধরছি। আমরা এ দাবী পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব ইনশাআল্লাহ। আমাদের বিশ্বাস, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের এ দাবী মেনে নিয়ে চট্টলাবাসীকে ধন্য করবেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!