প্রথম দিনে কাউন্সিলরের মনোনয়নপত্র ১৪ জনের হাতে

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়ন বিক্রির প্রথম দিনে কাউন্সিলর পদে মনোনয়ন সংগ্রহ করেছেন ১৪ জন প্রার্থী। তবে মেয়র পদে এখন পর্যন্ত কোন প্রার্থী মনোনয়ন সংগ্রহ করেননি। এখন থেকে মেয়র এবং কাউন্সিলর প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন। মনোনয়ন দাখিলের শেষ সময় ২৭ ফেব্রুয়ারি।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. হাসানুজ্জামান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আজ থেকে আমাদের চসিক নির্বাচনের মনোনয়ন বিক্রি শুরু হয়েছে। প্রথম দিনে ১৪ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। তবে মেয়র পদে কেউ মনোনয়ন পত্র নেননি।’

জানা গেছে, মনোনয়নপত্র বিক্রির প্রথম দিনে ৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডে মনোনয়নপত্র নিয়েছেন মোহাম্মদ আলী সাকি ও মুহাম্মদ ইসকান্দর মির্জা। ৯ নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডে মনোনয়নপত্র নিয়েছেন নজরুল ইসলাম চৌধুরী। ১১ নং উত্তর কাট্টলী ওয়ার্ডে মনোনয়নপত্র নিয়েছেন নজরুল ইসলাম ও মো. মইনুল হক। ১২ নং সরাইপাড়া ওয়ার্ডে মনোনয়নপত্র নিয়েছেন শামসুল আলম। ১৯ নং দক্ষিণ বাকলিয়া ওয়ার্ডে মনোনয়নপত্র নিয়েছেন এসএম দিদারুল আলম এবং বর্তমান কাউন্সিলর মো. এয়াছিন চৌধুরী আছু। ২৬ নং উত্তর হালিশহর ওয়ার্ডে মনোনয়নপত্র নিয়েছেন আবদুল আজিজ। ২৮ নং পাঠানটুলী ওয়ার্ডে মনোনয়নপত্র নিয়েছেন শফিকুল আলম মুন্না। ৩৩ নং ফিরিঙ্গিবাজার ওয়ার্ডে মনোনয়নপত্র নিয়েছেন মইনউদ্দিন আহমদ চৌধুরী। ৩৪ নং পাথরঘাটা ওয়ার্ডে মনোনয়নপত্র নিয়েছেন অনুপ বিশ্বাস। ৪১ নং দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ডে মনোনয়নপত্র নিয়েছেন মো. ফজল করিম ও মঞ্জুর আলম।

এবারের চসিক নির্বাচনে মেয়র পদে জামানত ফি ৫০ হাজার এবং কাউন্সিলর পদে ৫০ হাজার ভোটার পর্যন্ত ৩০ হাজার টাকা টাকা করে জামানত নিচ্ছে নির্বাচন কমিশন। তবে কোন ওয়ার্ডে ৫০ হাজারের উপরের ভোটার হলে জামানত ফি আরো বাড়বে বলে জানা গেছে।

নির্বাচনের প্রস্তুতির বিষয়ে হাসানুজ্জামান বলেন, ‘আমরা ইতোমধ্যে নির্বাচনী কেন্দ্রগুলো নির্ধারণ করেছি। ৭১৯টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। ভোট গ্রহণ কর্মকর্তার প্যানেল তৈরি ও চূড়ান্ত ভোটার তালিকা তৈরির কাজও চলছে।

গত রোববার চসিক নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে এই নির্বাচনের ভোট গ্রহন। নিয়ম অনুযায়ী তফসিল ঘোষণার পর গতকাল (১৭ ফেব্রুয়ারি) সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের মনোনয়নপত্র সংগ্রহের আহবান জানিয়ে এবং নিয়মনীতিসহ একটি গণবিজ্ঞপ্তি জারি করেছে কমিশন।

এবারের চসিক নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন রেজাউল করিম ও জাতীয় পার্টির মনোনয়ন পেয়েছেন সোলায়মান আলম শেঠ। অন্য দলগুলো এখনো প্রার্থী ঘোষণা করেনি।

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!