‘প্রত্যেক নারী নিজের ব্রেস্ট ক্যান্সারের আলামত নির্ণয় করতে পারে’

প্রত্যেক নারী পরীক্ষার মাধ্যমে নিজের ব্রেস্ট ক্যান্সারের আলামত নির্ণয় করতে পারে। এতে জটিল ক্যান্সার রোগকে জয় করার সুন্দর সম্ভাবনা হাতের কাছে রয়েছে নারীদের। এজন্য দরকার সচেতনতা।

বিশ্ব ব্রেস্ট ক্যান্সার সচেতনা মাস উপলক্ষে চট্টগ্রামে এক সভায় এসব কথা বলেছেন ক্যান্সার চিকিৎসকরা। স্বেচ্ছসেবী সংগঠন আগামী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ও আলোকিত বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে সম্প্রতি নগরীর বহদ্দারহাটের কাশ্মীর রেস্টুরেন্টের হলে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় চিকিৎসক, ব্রেস্ট ক্যান্সার আক্রান্ত ও বিশিষ্টজনেরা মত প্রকাশ করেন। রোগী, রোগীর স্বজন ও সুধীজনের নানা প্রশ্ন ও পরামর্শের জবাব দেন ক্যান্সার বিশেষজ্ঞ ডা. আলী আসগর চৌধুরী ও ডা. শেফাতুজ্জাহান।

অনুষ্ঠানে এ দুই বিশেষজ্ঞ চিকিৎসকসহ ৪ জনকে সম্মাননা দেওয়া হয়। বাকি দুই চিকিৎসক হলেন অধ্যাপক ডাক্তার তাহমিনা বানু ও ডাক্তার সাকেরা আহমেদ।

চিকিৎসকরা বলেন, ব্রেস্ট ক্যান্সার দেশে আশংকাজনকহারে বাড়ছে। কিন্তু এদেশের নারীরা লজ্জা আর সামাজিক কুসংস্কারের কারণে চিকিৎসকের কাছে সহজে যান না বা পরিবারের কারো কাছে রোগের কথা সহজে বলেন না। এতে রোগটি দেরিতে প্রকাশ পায়। চিকিৎসা কঠিন হয়ে পড়ে।

দেশ টিভি চট্টগ্রাম ব্যুরো প্রধান আলমগীর সবুজের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। বক্তব্য রাখেন নাগরিক সংগঠক যিকরু হাবিবীল ওয়াহেদ, নাসরীন সুলতানা খানম, মোহাম্মদ ইসহাক, সোহেল ইয়াসিন, সীমা কুন্ডু, নেছার আহমেদ খান, ওমর সাহেদ হিরু, চন্দন কুমার বড়ুয়া, ফারহানা ইসলাম, দিলরুবা সুমি, শফিকুল ইসলাম রিফাত, লিপি আক্তার, তাসনমি সুলতানা, ফরিদা আক্তার, সুপর্ণা বড়ুয়া, মুহাম্মদ হেফাজুর রশিদ, নাহিদ সিকদার, রাজন পাল প্রমুখ।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!