প্রতিদিন একটি করে ডিম খাওয়ার পরামর্শ সিটি মেয়রের

শরীরের প্রোটিনের চাহিদা মেটাতে প্রতিদিন অন্তত একটি করে ডিম খাওয়া উচিত বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। তার মতে, সুস্বাস্থ ও সুস্থ জাতি গঠনে প্রয়োজনীয় পুষ্টির জন্য ডিম হতে পারে খাদ্যের অন্যতম উৎস।

বিশ্বডিম দিবস উপলক্ষে শুক্রবার (১১ অক্টোবর) সকালে জেলা ও বিভাগীয় প্রাণিসম্পদ দফতর এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, প্রতিদিনের খাদ্য তালিকায় বিশেষ করে সকালের নাস্তায় সবাই ডিম খেতে পছন্দ করেন। সময়স্বল্পতার জন্য ভাতের সঙ্গে তরকারির বিকল্প হিসেবে ডিম ভাজি বা ভর্তা করেও খেতে হয়। তবে অনেকের মাঝেই ডিম নিয়ে এক ধরনের ভুল ধারণা আছে।’

এ প্রসঙ্গে মেয়র বলেন, ‘ডিমের সাদা অংশ খাওয়া ভালো। তবে কুসুম খাওয়া উচিত নয় বলে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু ডিমের কুসুমটাও যে শরীরের পক্ষে কতটা উপকারী, তা অনেকেই জানেন না। এক্ষেত্রে ডিমের সাদা অংশের চেয়ে কুসুমে ক্যালরি বেশি। যে কোনো বয়সেই ডিম খাওয়া যায়। এমনকি দিনে কয়েকটি ডিম খেতেও কোনো বাধা নেই।’

ডিমের দাম বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, ‘সত্যিকারের ব্যবসায়ীরা সব সময়ই যৌক্তিক মুনাফা আদায় করবে। আর অসাধু ব্যবসায়ীরাই কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে সুযোগের অপেক্ষায় থাকে। তারা বিকৃত মানসিকতার মানুষ।’

বিভাগীয় প্রাণিসম্পদ দফতরের উপ-পরিচালক ডা. মোহাম্মদ ফরহাদ হোসেনের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হক।

বক্তব্য রাখেন বাংলাদেশ পোল্ট্রি ব্রিডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. রকিবুর রহমান টুটুল, সিভাসুর বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক প্রফেসর ড. একেএম সাইফুদ্দীন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের পুষ্টিবিদ ডাক্তার হাসিনা আক্তার লিপি, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহ-সভাপতি এসএম নাজের হোসাইন ও সিভাসুর অধ্যাপক ড. রায়হান ফারুক।

এর আগে ‘সুস্থ মেধাবী জাতি চাই, প্রতিদিনই ডিম খাই’ স্লোগানে ডিমবিষয়ক সচেতনতা সৃষ্টির জন্য চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এমএ/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!