পেকুয়া উপজেলা চেয়ারম্যানকে অপসারণ, শূন্য পদ ঘোষণা

কক্সবাজারের পেকুয়া উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান জাহাঙ্গীর আলম অস্ত্র ও গুলির মামলায় ২১ বছরের সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে থাকায় উপজেলা চেয়ারম্যানের পদটি শূন্য ঘোষণা করা হয়েছে। বুধবার (৭ আগস্ট) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত আদেশে এ পদটি শূন্য ঘোষণা করা হয়। ফলে, উপজেলা চেয়ারম্যান পদে ফের উপ-নির্বাচন হবে।

গত ২৪ মার্চ পেকুয়া উপজেলা পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জাহাঙ্গীর আলম চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি শপথ নেওয়ার পর ৫মে দায়িত্ব গ্রহণ করেন। ৯ মে আদালতে হাজির হয়ে অস্ত্র মামলায় জামিন চাইলে আদালত জামিন নামঞ্জুর করে জাহাঙ্গীর আলমকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

জানা গেছে, কক্সবাজার-১ স্পেশাল ট্রাইব্যুনালের ২০১৭ সালের মামলা নং-১৫৮ এবং পেকুয়া থানায় ২০১৭ সালের ১৩ আগস্ট একটি জিআর মামলা নম্বর-১২৩ দায়ের করা হয়। চলতি বছরের ৯ মে ওই দুটি মামলার অস্ত্র আইনে ১৪ বছর ও গুলি রাখার অপরাধে ৭ বছরের সশ্রম কারাদণ্ডাদেশ প্রদান করে জাহাঙ্গীর আলমকে জেল হাজতে পাঠান আদালত।
জাহাঙ্গীর আলম কারাগারে থাকা অবস্থায় তার আত্মীয়রা আইনজীবির মাধ্যমে নিম্ন আদালতের দেওয়া আদেশের বিরুদ্ধে হাইকোর্টে দুটি মামলা স্থগিত ও জামিন প্রার্থনা করেন। হাইকোর্ট তার আবেদনের প্রেক্ষিতে মামলার কার্যক্রম স্থগিত না করে ছয় মাসের জামিন প্রদান করেন। তার মুক্তির আগেই ২০১৯ সালের ২৩ মে সুপ্রিম কোর্ট জাহাঙ্গীর আলমের জামিন আদেশ স্থগিত করেন।
যেহেতু তিনি দুটি মামলায় আদালত কর্তৃক ২১ বছরের কারাদন্ডাদেশ প্রদান করায় উপজেলা পরিষদ (সংশোধন) আইন ২০১১ এর ধারা ৮(২) (ঘ) অনুযায়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। তাই সরকার জাহাঙ্গীর আলমকে পেকুয়া উপজেলা চেয়ারম্যান পদ থেকে অপসারণ করেন এবং পদটি শূন্য ঘোষণা করেন স্থানীয় সরকার মন্ত্রণালয়। এ আদেশ নিয়ে বুধবার প্রজ্ঞাপন জারি করা হয়।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!