পেঁয়াজ মজুদে মগ্ন ব্যবসায়ীরা, খাতুনগঞ্জে ফের অভিযান

সুযোগ পেলেই ভোগ্যপণ্যের দাম বাড়াতে এক পায়ে দাঁড়িয়ে থাকে সুযোগসন্ধানী ব্যবসায়ীরা। এদিকে ভারত থেকে রপ্তানি বন্ধ ঘোষণার সঙ্গে সঙ্গেই চট্টগ্রামের পাইকারি বাজারে একলাফে বেড়ে গেছে পেঁয়াজের দাম। এদিকে বাড়তি দাচড়া দামে বিক্রির আশায় ব্যবসায়ীরা পেঁয়াজ মজুদ করেই চলেছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে নেমেছে জেলা প্রশাসন।

মঙ্গলবার (১ অক্টোবর) সকাল ১১টায় খাতুনগঞ্জে পেঁয়াজের পাইকারি আড়তে অভিযান চালায় জেলা প্রশাসন। এ অভিযানে নেতৃত্বে দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং মো. আশরাফুল আলম।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ভারত রোববার ২৯ সেপ্টেম্বর রপ্তানি বন্ধের প্রজ্ঞাপন জারি করে। এতে পেঁয়াজের বাজারে তৈরি হয় চরম অস্থিরতা। এদিকে ভারত ছাড়াও মিশর, তুরস্ক, পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। সোমবার (৩০ সেপ্টেম্বর) চট্টগ্রাম বন্দরে তিনটি জাহাজে করে মিশর থেকে ১৩ কনটেইনারে প্রায় ২৫০ মেট্রিক টন পেঁয়াজ এসেছে। ২-৩ দিনের মধ্যে এই পেঁয়াজ খাতুনগঞ্জের বাজারে আসবে বলে আশা করা হচ্ছে। তাই বাজারে পেঁয়াজ সংকট হওয়ার সম্ভাবনা নেই। তবে ব্যবসায়ীরা জানিয়েছেন, এই পেঁয়াজ খাতুনগঞ্জের মাত্র একদিনের চাহিদার যোগান দেবে।

চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের পাইকারি আড়তে জেলা প্রশাসনের অভিযান।
চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের পাইকারি আড়তে জেলা প্রশাসনের অভিযান।

জেলা প্রশাসনের অভিযানে দেখা যায়, খাতুনগঞ্জের পাইকারি বাজারের মূল্যতালিকায় লেখা আছে কেজিপ্রতি ভারতীয় পেঁয়াজ ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। দুয়েকটি দোকানে ৯০ টাকা থাকলেও ক্রেতাসমাগম দেখে দর উঠানামা করে।

সরকারের নির্দেশ অনুযায়ী অত্যাবশ্যকীয় পণ্যের দাম সরকার নিয়ন্ত্রণ করবে। তাই অভিযান চালিয়ে জরিমানা না করলেও ব্যবসায়ীদের থেকে মুচলেকা নিয়ে ৬০-৭০ টাকায় পেঁয়াজ বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘অভিযানে গিয়ে দেখি ভারতীয় পেঁয়াজের মূল্য ১০০ টাকা করে বিক্রি করছে কয়েকটা দোকান। অভিযোগ ছিল তাদের (ব্যবসায়ী) কাছে পেঁয়াজ মজুদ নেই। কিন্তু অভিযানে দেখি যথেষ্ট মজুদ রয়েছে। ব্যবসায়ীরা আমাদের কাছে স্বীকার করেছে যে বন্দর থেকে যে সকল সাপ্লায়ার থেকে তার পণ্য নেয় তাদের নির্দেশ অনুসারে এরা দাম রাখছে।’

তিনি আরও বলেন, ‘তারা স্বীকার করায় জরিমানা করিনি। তারা আমাদের কাছে প্রতিশ্রুতিবদ্ধ হয়ে মুচলেকা দিয়েছে পেঁয়াজের দাম ৬০-৭০ টাকায় রাখবে। আমাদের আরও দুটো টিম রিয়াজউদ্দিন বাজার এবং পাহাড়তলীর খুচরা বাজারে অভিযানে গিয়েছে। এছাড়া জেলা প্রশাসন কার্যালয়ে পেঁয়াজ ব্যবসায়ী সমিতির সাথেও বৈঠক হবে।’

এসআর/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!