পেঁয়াজের দামে কারসাজি, খাতুনগঞ্জের ১০ আড়তদার অভিযানে চিহ্নিত

চট্টগ্রামের খাতুনগঞ্জে হঠাৎ করেই বেড়ে গেছে পেঁয়াজের দাম। প্রতি কেজি পেঁয়াজে অন্তত ২০ টাকা বাড়িয়ে বিক্রি করা হচ্ছিল ৪০ থেকে ৪৫ টাকায়। অনেক আড়তদার এভাবে ইচ্ছেমতো দামে পেঁয়াজ বিক্রি করছিল। খবর পেয়ে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে দেখতে পান, মূল্য বাড়ানোর এমন অরাজকতা ঘটছিল বেশ কিছুদিন ধরেই।

রোববার (৬ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খাতুনগঞ্জে এ অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার ও উমর ফারুক। অভিযানে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি এবং ইনভয়েস না রেখে বিক্রির প্রমাণ মেলায় ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়।

মূল্যবৃদ্ধিসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ১০ আড়তদারকে এই জরিমানা করা হয়েছে। এর মধ্যে মেসার্স বরকত ভান্ডার, মেসার্স গোপাল বাণিজ্য ভান্ডার, মেসার্স হাজী মহিউদ্দিন সওদাগর, মেসার্স সেকান্দার অ্যান্ড সন্স, মোহাম্মদীয়া বাণিজ্যালয়, মোহাম্মদ জালাল উদ্দীনকে ১০ হাজার টাকা এবং গ্রামীণ বাণিজ্যালয়, আরাফাত ট্রেডার্স, মেসার্স বাগদারিক করপোরেশনের এই তিন আড়তদারকে পাঁচ হাজার ও শাহাদাত ট্রেডার্সকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, পেঁয়াজের আড়তে অভিযানে গেলে আড়তদাররা কোনো কাগজপত্র দেখাতে পারেনি। আমদানিকারকের নির্দেশনা অনুযায়ী তারা কমিশনে ব্যবসা করে বলে তারা জানায়। আড়তদাররা ব্যবসায়িক কাগজপত্র নিজেদের কাছে না রেখে ফোনে আমদানিকারকের কথামতো দাম ঠিক করে পেঁয়াজ বিক্রি করছে। তাই দামের ব্যাপারেও কোনো নির্দিষ্টতা নেই।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!