পুলিশের ওপর হামলা, বাঁশখালীর আলোচিত চেয়ারম্যান লিয়াকত গ্রেপ্তার

৬ পুলিশসহ আহত ১৩, নতুন ৩ মামলার আসামি লিয়াকত

চট্টগ্রামের বাঁশখালীর গন্ডামারা ইউনিয়ন পরিষদের আলোচিত চেয়ারম্যান, ২৪ মামলার আসামি মো. লিয়াকত আলীকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম জেলা গোয়েন্দা পুলিশ। কয়লা বিদ্যুৎ কেন্দ্রে ঠিকাদারের কাজে বাধা ও পুলিশের ওপর হামলার ঘটনায় তাকে গ্রেপ্তার করা হয়। এই সংঘর্ষে পুলিশসহ ১৩ জন আহত হয়েছে। লিয়াকতকে আরও তিনটি নতুন মামলার আসামি করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ভোরে চট্টগ্রামের সুগন্ধা আবাসিক এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

আহতরা হলেন বাঁশখালী থানার ওসি তদন্ত সুমন চন্দ্র বণিক (৩৯), এসআই মো. মাসুদ (২৮), এসআই লিটন চাকমা (৩৯), এএসআই নজরুল ইসলাম (৩৫), এএসআই আব্দুল খালেক (৩০) ও পুলিশ সদস্য মফিজুল আলম (২৮); ঠিকাদার মো. সায়মন। তবে আহত শ্রমিকদের পরিচয় জানা যায়নি। আহত ৬ পুলিশকে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

এর আগে চেয়ারম্যান লিয়াকত ও তার বাহিনীর সঙ্গে বুধবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত গন্ডামারার ১৩২০ মেগাওয়াট কয়লা বিদ্যুৎ কেন্দ্রে পুলিশে দফায় দফায় সংঘর্ষ হয়। এই সময় বন্দুকের গুলি ছোঁড়া ও ইট পাটকেল নিক্ষেপ করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১০ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে। বিদ্যুৎ কেন্দ্রের বালির ঠিকাদারের কাজে বাধা দেন লিয়াকত। মূলত বালির ঠিকাদারি নিয়েই এই বিরোধ।

২৪ মামলার আসামি লিয়াকতকে গ্রেপ্তারের আগে বাঁশখালী থানায় ঠিকাদার, থানা পুলিশ এবং ডিবি পুলিশ বাদি হয়ে আরও ৩টি নতুন মামলা দায়ের করেছে।

বাঁশখালী কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নিয়ে ২০১৫ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত চেয়ারম্যান মো. লিয়াকত আলী ও তার বাহিনীর নেতৃত্বে ১৮ বার হামলা হয়েছে। এই পর্যন্ত কয়লা বিদ্যুৎ কেন্দ্রে সন্ত্রাসীদের হামলায় মোট ১৩ জন নিহত এবং অন্তত তিন শতাধিক লোক আহত হয়েছে।

কয়লা বিদ্যুৎ কেন্দ্রের ঠিকাদারি নিয়ে লিয়াকত আলী শত শত কোটি টাকার মালিক হয়েছেন। জমি কিনেছেন অন্তত ৭৫ একর।

গন্ডামারা দক্ষিণ জেলা বিএনপি সাবেক যুগ্ম আহ্বায়ক চেয়ারম্যান লিয়াকত আলী প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি করে আলোচিত হয়েছিলেন। বাঁশখালীর বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষককে টাকা দিয়ে দক্ষিণ চট্টগ্রামের অধিকাংশ স্কুলের সাময়িক পরীক্ষার প্রশ্নপত্রে সৃজনশীল প্রশ্নে তার সঙ্গে বঙ্গবন্ধুর তুলনা করে প্রশ্নপত্র করেছিল। ওই প্রশ্নপত্রের কারণে দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন উপজেলার ১৩ জন শিক্ষক জেল খেটেছিল। এখনও মামলাটি চলমান।

সহকারী পুলিশ সুপার (আনোয়ারা সার্কেল) কামরুল ইসলাম বলেন, ‘ঘটনার পর পরই গন্ডামারা কয়লা বিদ্যুৎ কেন্দ্র এলাকায় দেড় শতাধিক পুলিশ ও র্যা ব মোতায়েন করা হয়েছে। আমি নিজে উপস্থিত থেকে সার্বক্ষণিক পরিস্থিতি নিয়ন্ত্রণ করছি। সন্ত্রাসীদের হামলার ঘটনায় ৩টি মামলা দায়ের করা হয়েছে। লিয়াকতের বিরুদ্ধে আগেও ২৪টি মামলা ছিল।’

তিনি আরও বলেন, ‘চেয়ারম্যান লিয়াকতকে ডিবি পুলিশ চট্টগ্রামের বসুন্ধরা আবাসিক এলাকার নিজ বাসা থেকে গ্রেপ্তার করেছে। তাকে বাঁশখালী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মাইনুল ইসলামের আদালতের পাঠানো হবে।’

লিয়াকতের আগের ২৪ মামলার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ১৯৯৪ সালে গন্ডামারার আবু তাহের ও ১৯৯৯ সালে গন্ডামারার নুরুল কবিরকে প্রকাশ্যে গুলি করে হত্যা; ২০১৬ সালের ৪ এপ্রিল গন্ডামারার মর্তুজা আলী, মো. আংকুর, জাকের আহম্মদ ও জাকের হোসেনসহ চারজনকে প্রকাশ্যে গুলি করে হত্যা; ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি মোহাম্মদ আলীকেও প্রকাশ্যে গুলি করে হত্যা মামলা।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!