পিটুপি ডিজাইন বিল্ড অ্যান্ড ম্যাটেরিয়াল এক্সপো শুরু বৃহস্পতিবার

চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে প্রথমবারের মতো শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘পিটুপি ডিজাইন বিল্ড এন্ড ম্যাটেরিয়াল এক্সপো’। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সকাল ১০ টায় এক্সপোর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এ উপলক্ষে মঙ্গলবার (২৯ অক্টোবর) বিকাল ৪ টায় মেহেদীবাগে পিটুপি হেড অফিসে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে পিটুপির ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা আশরাফুল ইসলাম আলভী বলেন, ‘আমাদের সকলের স্বপ্ন একটা ছোট আবাসন। কিন্তু ডিজাইন, বিল্ড এবং ম্যাটেরিয়ালগত সমন্বিত কার্যক্রম না থাকায় উন্নয়ন কার্যক্রম অনেক পিছিয়ে যাচ্ছে। শুধুমাত্র প্রকল্পের ডিজাইন কিংবা ঠিকাদার নিয়োগ করতেই প্রকল্পের নির্ধারিত সময়ের অর্ধেক চলে যায়। আবার অনেক সময় যথাসময়ে কাজ শুরু করতে না পারায় বরাদ্দকৃত অর্থও ফেরত চলে যায়। যার কারণে পিছিয়ে যায় আমাদের স্বপ্নগুলোও।

আবাসন খাতের নানাবিধ সমস্যা ও সাধারণ মানুষের দুর্ভোগ লাঘব করতে আমরা ‘উইকন প্রপার্টিজ’ নামের একটি আবাসন কোম্পানি শুরু করেছি। উইকন যে কোন আবাসন প্রকল্প অল্পদিনের মধ্যেই ডিজাইন থেকে শুরু করে পরিপূর্ণ বাস্তবায়ন কার্যক্রম শুরু করতে এটি হলো স্বয়ংসম্পূর্ণ কোম্পানি।

কক্সবাজারে বাংলাদেশ নৌ-বাহিনীর এক বহুতল হোটেল নির্মাণ প্রকল্প মাত্র ১৫ দিনে ডিজাইন করে একমাসের মধ্যেই নির্মাণকাজ শুরু করতে সক্ষম হই আমরা। আশা করি নির্দিষ্ট সময়ের অনেক পূর্বেই প্রকল্পটি তাদের কাছে হস্তান্তর করতে সক্ষম হবো। আমাদের উদ্দেশ্য খুব দ্রুত সময়ে প্রকল্প পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে যে কোনো প্রকল্প পরিপূর্ণতা নিয়ে আসা। ইতিমধ্যে আমরা ১০-১২টি প্রকল্পের কাজ শেষ করে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছি।

তিনি আরো বলেন, শুধুমাত্র টাকা থাকলেই অনেকেই ঝক্কি, ভোগান্তি বা নানা ধরনের ঝামেলা কথা বিবেচনা করে, যথাযথ পরিকল্পনার অভাবে নির্মাণ কাজে নামতে চান না। তাই নগরবাসীকে এই ভোগান্তি ও ঝামেলা থেকে মুক্তি দিতেই এই ধরনের চট্টগ্রামে প্রথমবারের মতো আমরা আয়োজন করেছি পিটুপি ডিজাইন, বিল্ড এন্ড ম্যাটেরিয়াল এক্সপোর।

এই এক্সপোতে থাকবে একই ছাদের নিচে একটি বিল্ডিংয়ের ডিজাইন থেকে শুরু করে সম্পূর্ণ নির্মাণ, পুরাতন বিল্ডিং সংস্কার বা পুনঃনির্মাণ এবং নির্মাণের শুরু থেকে শেষ পর্যন্ত সব ধরনের কনসালটেন্সি, দক্ষ অভিজ্ঞ প্রকৌশলীদের মতামত ও পরামর্শ গ্রহণের সুযোগ। এছাড়া বিল্ডিংয়ের আর্কিটেকচারাল ডিজাইন নিয়ে দক্ষ আর্কিটেক্টের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ ও সেবা গ্রহণ করতে পারবেন ভবন নির্মাণে আগ্রহীরা।

এছাড়াও এই এক্সপোতে থাকবে— একটি বিল্ডিং, ফ্ল্যাট বা কমার্শিয়াল স্পেস নির্মিত হবার পর সেই বিল্ডিং সাজিয়ে তোলার যাবতীয় আয়োজন। বিল্ডিং ম্যাটেরিয়ালসের প্রদর্শনী, রড, সিমেন্ট, টাইলস, ফার্নিচার, হোম, ডেকর, কার্টন, লাইটিং সব ধরনের সামগ্রীর বৃহৎ আয়োজন। মেলায় কমপক্ষে ১০ হাজার ধরনের পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে। তার মধ্যে পিটুপি হোম ফেস্টে আলাদাভাবে বিভিন্ন পণ্যে ৪০% পর্যন্ত ডিসকাউন্ট থাকবে। এক্সপোতে অংশ নিচ্ছে দেশের স্বনামধন্য বিল্ডিং নির্মাণ ও ম্যাটেরিয়াল উৎপাদনকারী ২০-২৫টি প্রতিষ্ঠান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পিটুপি ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা আশরাফুল ইসলাম আলভী, প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফাহিম, পরিচালক সাদমান সাইকা সেফা, পরিচালক মাহ্দি ইফতেখার, পরিচালক মোস্তফা আমিনুল ইসলাম।

মেলা ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

এসএএস/এনজে/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!