পাহাড়ে তিন দিনব্যাপী বৈসাবি সম্পন্ন

পাহাড়ে শেষ হয়েছে তিন দিনব্যাপী বৈসাবি উৎসব। রাঙামাটিসহ তিন পার্বত্য জেলায় উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে বর্ষবরণ উৎসব। সোমবার (১৫ এপ্রিল) সার্বজনিন উৎসব অনুষ্ঠিত হয়েছে জেলার কাপ্তাই উপজেলার রাইখালীর নারানগিরি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে।

মারমা সম্প্রদায়ের সংগঠন মারমা সাংস্কৃতিক সংস্থা (মাসাস) এ উৎসবের আয়োজন করে। একই উপজেলার চিৎমরম বৌদ্ধ বিহার প্রাঙ্গণেও অনুষ্ঠিত হয়েছে জলকেলি উৎসব । পাল্টাপাল্টি অনুষ্ঠানের মধ্য দিয়ে সাংগ্রাই জলকেলি অনুষ্ঠান সম্পন্ন হয়।

পাহাড়িদের ঘরে ঘরে তিন দিনের বৈসাবি উৎসব শুক্রবার শুরু হয়ে তা শেষ হয়েছে রোববার। শেষ দিন যোগ হয় বর্ষবরণ উৎসব। রোববার রাঙ্গামাটি শহরে আয়োজন করা হয় বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। সকালে শহরের পৌরসভা চত্ত¡র হতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমাসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সোমবার জলকেলি উৎসবের আয়োজন করা হয় জেলার কাপ্তাইয়ের নারানগিরি ও চিৎমরমে। সকালে নারানগিরি উচ্চ বিদ্যালয় মাঠে মারমা সাংস্কৃতিক সংস্থার আয়োজিত অনুষ্ঠানমালা। উৎসবে মেতে ওঠেন মারমা সম্প্রদায়সহ সকল সম্প্রদায় ও জাতিগোষ্ঠীর নারী-পুরুষ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!